spot_img
More
    Homeবিজ্ঞান ও প্রযুক্তিখেলার ছলে বিজ্ঞানঃডিমের জাদু

    খেলার ছলে বিজ্ঞানঃডিমের জাদু

    গ্রীষ্মের ছুটি দিয়েছে,এই ছুটি উপভোগ করার জন্য মাইশা ও আবির এইবার তাদের খালা মণির বাড়িতে ঘুরতে গিয়েছিল৷ সেখানে তাদের খালাতো বোন কথা’র সাথে দারুণ বন্ধুত্ব যদিও কথা ছিলো ওদের তিন গুন বড় বয়সে। তার কারণটি জানতে চাও তোমরা? কারণ কথা, আবির ও মাইশা’কে দারুণ সব বিজ্ঞানের জাদু দেখায়।খেলার ছলে ডিমের যাদু শিখিয়েছে এবার।

    জাদু শব্দটি শুনেই কৌতুহল হচ্ছে,তাই না৷ আচ্ছা, চলো আবির ও মাইশা’র কাছ থেকে জেনে নেই এই ছুটিতে কি জাদু শিখে এসেছে।খেলার ছলে বিজ্ঞান ডিমের জাদু শিখে নেওয়া যাক।

    বাজার থেকে কিনে আনা ডিম ভালো না নষ্ট তা পরীক্ষা করছিল কথা। একটি পাত্রে পানি নিয়ে তাতে ডিম গুলো ছেড়ে দিল। সব গুলো ডিম পানিতে ডুবে গেলেও একটি ডিম পানিতে ভেসে রইলো। তখন মাইশা তার কথা আপুকে জিজ্ঞেস করেছিল৷ এই ডিম টি কেনো পানিতে ভেসে আছে৷ তখন কথা বললো, পঁচা ডিম পানিতে ভেসে থাকে আর ভালো ডিম পানিতে ডুবে যায়৷ যেহেতু এই ডিম টি পানিতে ভেসে আছে, তাই এটি ভালো না।

    পঁচা ডিম পানিতে ভেসে থাকার কারণ আবির তার আপুর কাছে জানতে চাওয়ায়, তার আপু বললোঃ পঁচা ডিমে হাইড্রোজেন-সালফাইড গ্যাস থাকে। এই কারণে ডিমের ঘনত্ব কমে যায় অর্থাৎ ওজন হ্রাস পায়। তাই পঁচা ডিম পানিতে ডুবে না গিয়ে ভেসে থাকে।

    কথাটি বলা শেষ না করতেই মাইশা আর তার ভাই আবির তখন ঝগড়া শুরু করে দিয়েছিল। কি বিষয়ে তাদের মধ্যে ঝগড়া চলছিল, জানতে চাও?

    ডিম আগে না মুরগী আগে? মাইশা বলে ডিম আগে কিন্তু আবির তার উল্টো বলে, অর্থাৎ মুরগী আগে। ওদের ঝগড়া দেখে কথা আপু সামাল দিতে আসলে তাকেও এই প্রশ্ন করে৷ কিন্তু এই প্রশ্নের সঠিক উত্তর দিতে হিমশিম খায় কথা। তখন ওদেরকে বলে,” ডিম আগে না মুরগী আগে আমি তা বলতে না পারলেও তোমাদের ডিম দিয়ে জাদু দেখাতে পারি।

    আগ্রহের বসে ওরা দেখতে চায় জাদু৷ কথা আপু বললো,”যদি পানিতে ভালো ডিম ছেড়ে দিলে তা ডুবে না গিয়ে ভেসে থাকে তাহলে কেমন হবে।” ওরা তো শুনে অবাক। কারণ এই মাত্র কথা ওদের শিখিয়েছে, ভালো ডিম পানিতে ডুবে যায় আর পঁচা ডিম ভাসে৷ ওরা জাদু দেখতে চায়। জাদুটি করতে কি কি জিনিস লাগবে তা জানতে চায় মাইশা।

    ডিমের জাদু করতে যা যা উপকরণ লাগবেঃ
    ১. একটি পাত্র
    ২. পরিষ্কার পানি
    ৩. পরিমাণ মতো লবণ
    ৪. একটি ডিম

    উপকরণ গুলো তোমরা বাসায় পেয়ে যাবে। কিন্তু তোমাদের কাছে আমার একটি প্রশ্ন। বলো তো, ডিম আগে না মুরগী আগে? কমেন্ট করে জানিয়ে পারো আর তোমাদের বন্ধুদের ও জিজ্ঞেস করতে পারো।

    পাত্রের মধ্যে পানি নিয়ে তাতে ডিম টি ছেড়ে দিলে ডিম টি পানিতে না ডুবে ভেসে থাকে। ওরা দু’জন তো পুরাই অবাক। ওরা জিজ্ঞেস করেছিল,”কিভাবে করলে এই জাদু। এটা কি জাদুর ডিম।” কথা বললো,”এটা মোটেও জাদুর ডিম না। এটা বাজার থেকে কিনে আনা সাধারণ ডিম। কেমন লাগলো আমার জাদুটি?”

    ওরা শিখতে চাইলো জাদু টি। যাতে ক্লাসে বন্ধুদের দেখাতে পারে৷ তখন কথা বললো,”পানিতে যথেষ্ট পরিমাণে লবন নিবে, তোমাদের ইচ্ছে মতো লবন নিতে পারো। এরপর ঐ লবণ পানিতে ডিম ছেড়ে দিলে তা ডুবে না গিয়ে ভেসে থাকবে।” শুধু এইটুকু করলেই চলবে ; আবির জানতে চাইলো। মাইশা জিজ্ঞেস করলো ,”কেন ডিম টি ভেসে আছে। এখানে কি বিজ্ঞানের কোনো বিষয় আছে?”

    কথা বললো,” হুম, অবশ্যই। পানিতে লবণ যোগ করায় পানির ঘনত্ব আগের তুলনায় অনেক বেড়ে গেছে। তাই সাধারণ পানিতে ডিম ডুবে গেলেও, এখানে লবণের শরবতে ডিমের ঘনত্ব কমে যাওয়ার, ডিম ভেসে থাকে৷”

    গ্রীষ্মের ছুটি শেষে স্কুলে গিয়ে মাইশা ও আবির তাদের বন্ধুদের এই ডিমের জাদুটি দেখিয়ে সবাইকে অবাক৷ এভাবে খেলার ছলে বিজ্ঞান শিখে মাইশা ও আবির। তাই তোমরাও বিজ্ঞানকে এভাবে আনন্দের সাথে করলে দারুন উপভোগ করতে পারবে৷

    আরও পড়তে পারোঃ

    RELATED ARTICLES

    2 COMMENTS

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    Most Popular