বলা হয়ে থাকে আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।কিন্তু আমাদের সেই আগামী দিনের ভবিষ্যৎ আজ সংকটের মুখে পড়েছে।ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে কথাটি ক্রমাগত ভাবে বিপদের দিকে ঝুঁকে পড়ছে। আজ পৃথিবী শিশু কিশোরের বাসের অযোগ্য হয়ে উঠেছে। কোথাও নেই তাদের কোনো নিরাপত্তা। ঘরে-বাইরে, স্কুলে, মাঠে, সব জায়গায় শিশু কিশোর কিশোরী নিযার্তনের শিকার হচ্ছে। অথচ আমাদের দায়িত্ব ছিল শিশু কিশোর কিশোরীর জন্য একটি সুন্দর পৃথিবী গড়ে তোলা।

ছোটদের বন্ধু কোনো একজন একক মানুষ নয়। যারা ছোটদের ভালবাসে এবং শিশু কিশোর কিশোরীর কল্যাণে কাজ করে তারা সবাই ছোটদের বন্ধু। আমাদের দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে এমন অনেক বন্ধু যাদের আমরা হয়তো চিনি কিংবা চিনি না।তবে তারা সবাই আমাদের বন্ধু, আমাদের শুভাকাঙ্খি। আমরা সবাই যে যেখানে থাকি না কেন, মিলে মিশে ছোটদের জন্য একটি সুন্দর পৃথিবী গড়ে তুলতে চাই।

এই স্বপ্নটি প্রথম দেখেছিলেন মোঃ জাহিদুল ইসলাম নামে এক বন্ধু। তার প্রচেষ্টায় ছোটদেরবন্ধুর পথ চলা শুরু হয়। পরবর্তীতে উপদেষ্টা হিসেবে যুক্ত হয় তার বাল্যবন্ধু ও বিশ্ববিদ্যালয় জীবনের এক অকৃত্রিম বন্ধু, শিশু কিশোরদের প্রিয় মানুষ,প্রিয় বন্ধু,লেখক জাজাফী। জাজাফীর দিক নির্দেশনা আর সহযোগিতায় এর প্রতিষ্ঠাতা নিজ প্রচেষ্টায় ছোটদের বন্ধুকে বছরের পর বছর এগিয়ে নিয়ে যাচ্ছে। এই পথচলায় এক এক করে আরও কিছু নিবেদিত প্রাণ মানুষ যুক্ত হয়ে ছোটদের বন্ধু পরিবারটি সমৃদ্ধ করেছে। যাদের মধ্যে তাহমিদ হোসাইন অন্ত, জুয়েনা আল দ্বীন, মাহফুজা বুশরা, আতাউর রহমান,মোহাম্মদ আলী, প্রিন্স হারুন, রাজিব বসাক অন্যতম।

আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম ছোটদেরবন্ধু নামে একটি সংগঠন, একটি তাবু তৈরি করবো। যে তাবুর নিচেয় প্রতিটি শিশু কিশোর নিরাপদ হবে এবং তাদের স্বপ্ন, তাদের ভালবাসা, তাদের ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটাবে। সে লক্ষ্য নিয়েই সারা দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা অগনিত বন্ধু মিলে আমাদের এই প্রিয় অংশ। যে কোনো বয়সী ছেলে মেয়ে আমাদের সাথে যুক্ত হয়ে কাজ করতে পারবে।

ছোটরা যারা আমাদের সাথে যুক্ত হতে চাও তারা সবাই নিজেদের নাম ঠিকানা মোবাইল নাম্বার স্কুল কলেজের নাম এবং এক কপি ছবি সহ যোগাযোগ করো। তোমাদের স্কুলের যে কোন সংবাদ তুমি  নিজে সাংবাদিক হিসেবে তুলে ধরতে পারবে তোমাদের নিজেদের অনলাইন পত্রিকা “ছোটদেরবন্ধু” তে।


সম্পাদক ও প্রকাশক: মো: জাহিদুল ইসলাম

তিনি একজন সংগঠক,ওয়েব ডিজাইনার,গ্রাফিক্স ডিজাইনার,সোশ্যাল এক্টিভিস্ট এবং একাধিক অনলাইন পত্রিকার সম্পাদনার সাথে যুক্ত। তার একক প্রচেষ্টায় ছোটদেরবন্ধু গড়ে উঠলেও পরবর্তীতে তিনি সমাজের নানা স্তরে ছোটদের নিয়ে কাজ করেন এবং ছোটদের ভালোবাসেন এমন ব্যক্তিবর্গকে এই প্রতিষ্ঠানের সাথে যুক্ত করার মাধ্যমে ছোটদেরবন্ধুর কার্যক্রমকে বেগবান করতে সমর্থবান হয়েছেন। পড়াশোনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে । পরবর্তীতে দেশের শীর্ষস্থানীয় কয়েকটি প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কাজ করেছেন। বর্তমানে ছোটদের বন্ধু, Teenagers এবং প্রতিধ্বনি নামক ম্যাগাজিনের সাথে যুক্ত আছেন। তিনি স্বপ্ন দেখেন এমন একটি পৃথিবী গড়ে উঠবে যেখানে শিশু কিশোর কিশোরীরা নিরাপদে বেড়ে উঠবে। তাদের জন্য শিক্ষা,স্বাস্থ্য,চিকিৎসা,খাদ্য,বস্ত্র,বাসস্থান সবকিছুর নিশ্চয়তা থাকবে।

শাকুর মজিদ

প্রধান উপদেষ্টা: শাকুর মজিদ

একজন বাংলাদেশী স্থপতি, নাট্যকার, তথ্যচিত্র নির্মাতা ও চিত্রগ্রাহক। ভ্রমণকাহিনী ও জীবনী সাহিত্যে অবদানের জন্য তিনি ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। তিনি ছোটদেরবন্ধু হিসেবে ছোটদের প্রতি তার স্নেহের হাত প্রসারিত করেছেন। লিটল জুয়েলস এন্ড অ্যাঞ্জেলস এর প্রথম সম্মিলনে তিনি উপস্থিত থেকে ছোটদের আরও উৎসাহিত করেছেন। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে এই প্রচেষ্টা অব্যাহত থাকবে এবং ছোটদের জন্য একটি নিরাপদ পৃথিবী গড়ার যে আন্দোলন শুরু হয়েছে তা আরও বেগবান হবে।শাকুর মজিদ ১৯৬৫ সালের ২২ই নভেম্বর তৎকালীন সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার মাথিউরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আবদুল মজিদ ও মাতা ফরিদা খাতুন। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি সকলের বড়। তার ২০ বছর বয়সে তার পিতা মারা যান।

শাকুর মজিদ মাথিউরা প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা অর্জন করেন। পরে তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে ১৯৮২ সালে মাধ্যমিক ও ১৯৮৪ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৯৩ সালে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবনে তিনি কয়েকটি সংবাদপত্রে সাংবাদিক হিসেবে কাজ করেছেন।

উপদেষ্টা:নাজমুন নাহার

উপদেষ্টা: রাজিব বসাক

ছোটদের নিয়ে নিয়মিত কাজ করেন রাজীব বসাক। তিনি শুধু যে একজন জাদুকর, তাই না। তিনি জাদু নিয়ে লিখেন। মঞ্চের পাশাপাশি জাদু প্রদর্শন করেন শিশুতোষ পারিবারিক চ্যানেল ‘দুরন্ত’ টিভিতে। জাদুর কৌশল নিয়ে নিয়মিত লিখেন বিভিন্ন পত্রিকায়। সেইসব লেখার সহজ সংস্করণ এই বই।রাজীব বসাকের জাদু-বিষয়ক ‘ছোটদের ১ ডজন ম্যাজিক’।

উপদেষ্টা: প্রিন্স হারুন

উপদেষ্টা: শহীদুল ইসলাম

উপদেষ্টা:

উপদেষ্টা:  জাজাফী ( লেখক,সংগঠক,সোশ্যাল এক্টিভিস্ট)

কিছু মানুষ নিজেকে লোক চক্ষুর আড়ালে রেখেই তাদের নানাবিধ কার্যক্রমের মাধ্যমে আলো ছড়াতে ভালোবাসেন। সেই সব মানুষের সংখ্যা খুবই কম। সেই অল্প সংখ্যক মানুষের মধ্যে একজন হলেন জাজাফী। জন্ম ৮ মে। তিন ভাই এক বোনের মধ্যে তিনি সবার বড়। ব্যক্তিজীবনে তিনি বাংলাদেশ স্কাউট,কচিকাঁচার আসর,কিশোর আলো, কিশোর বাংলা,প্রথম আলো বন্ধু সভা সহ নানা কার্যক্রমের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত ছিলেন। তিনি একাধারে গল্পকথক,লেখক,সমালোচক এবং শিশু সংগঠক। তিনি বাংলাদেশের শিশু শিল্পীদের প্রথম ও বৃহত্তম সংগঠন ” লিটল জুয়েলস এন্ড অ্যাঞ্জেলস” এর প্রতিষ্ঠাতা এবং “ ইন্ডিয়ান চাইল্ড এক্টরস ফেডারেশন” এর সহ প্রতিষ্ঠাতা। তিনি বিভিন্ন সময় বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাধর শিশু কিশোর কিশোরীদের ইন্টারভিউ করে থাকেন যা দেশের শীর্ষস্থানীয় পত্রিকা দৈনিক ইত্তেফাকের কচিকাচার আসরে প্রকাশিত হয়। তিনি শুরু থেকেই ছোটদের বন্ধুর সাথে উপদেষ্টা হিসেবে যুক্ত আছেন। তার গুরুত্বপূর্ণ মতামত সব সময় ছোটদের বন্ধুর পথ চলাকে আরও গতিময় করে।