More
    Homeক্যাডেট কলেজকারোর সহমর্মিতা এবং সহানুভূতি চাচ্ছি না

    কারোর সহমর্মিতা এবং সহানুভূতি চাচ্ছি না

    কারোর সহমর্মিতা এবং সহানুভূতি চাচ্ছি না। ছো্টবেলায় জীবনের প্রথমবারের মত স্কুলে গিয়েছি , – এই ভোটকা , তুমি এত্ত মোটা কেন ?
    বাসায় একজন আণ্টি আসলো ,
    – ভাবি , আপনার বড় মেয়ের থেকে ছোট মেয়ে তো অনেক সুন্দর মানে ছোট মেয়ে ফরসা আর পাতলা ।
    স্কুলে বন্ধুদের সাথে খেলতে চাইতাম ,
    – তোর এই বড় শরীর নিয়ে দৌড়াতে পারবি ?
    আমাকে দেখার পর একজন সাধারণ মানুষ ,
    – আমি তো ওর পড়াশুনা আর গুণের কথা শুনে ভাবসিলাম ও দেখতে কত না জানি সুন্দর হবে । গুণ আছে , পড়াশুনায় ভাল কিন্তু দেখতে তো ওরকম ভাল না ।
    আমি ক্যাডেট কলেজে পড়ি শুনে কতিপয় মানুষ ,
    – তুমি কি পিটি গেমস কিচ্ছু কর না ? তো এরকম হয়ে আছো কেন ?

    এতদিন এগুলা শুনেছি , বড় হব আমার মত কালো আর মোটা মেয়ে আরো শুনব । অনেক কথা বলবে অনেকে , আমার বিয়ে নিয়ে অন্য মানুষদের অনেক চিন্তা হবে , ছোটবেলা থেকে তো আমার স্বাস্থ্য নিয়ে মানুষের চিন্তার শেষ ছিল না । তাদের কথা শুনলে মনে হয় আমাকে দেখাশুনার জন্য বাবা মা নেই । সারাবছরে কোন খবর নাই , একদিন এসে আমার খবর নিয়ে আমাকে ধন্য করে দেয় ।

    Image may contain: 3 people, outdoor

    এসব কিছুর পর আমার মনে হয় আমিই যেন নিজেকে বানিয়েছি । এই কালো চামড়া , মোটা শরীর যেন আমার হাত দিয়ে বানানো , এটা যেন আমার দোষ । আর যারা এরকম কথা বলেন তাদের নিজেদের সৌন্দর্য নিয়ে
    অহমিকা যেন একটু বেশিই , বলতে পারেন যে , “ কই ? আমার অহংকার!”
    কিন্তু আপনার যদি এরকম অহংকার না থাকত তাহলে আপনি আমার মত মানুষকে কথা শুনাতেন না যেটি আপনাদের ভাষ্যমতে উপদেশ ।

    সৌন্দর্য তো আর মানুষের গুণ না , বিধাতা এই সৌন্দর্য দিয়েছেন । কিন্তু
    মানুষের নিজের কষ্টে অর্জিত অন্য গুণের থেকে কেন বিধাতা প্রদত্ত এই সৌন্দর্যের কদর বেশি ? আচ্ছা অনেকে বলবেন , এটা অনেক আগে থেকেই চলে আসছে সুন্দর জিনিসকে মানুষ পছন্দ করবে এটাই স্বাভাবিক । তো সুন্দর জিনিস নিয়ে আপনি ব্যস্ত থাকেন না ! কে মানা করছে ? আমাদের মত মানুষদের দিকে তাকানোর দরকার কি ? আমাদের নিয়ে কথা না বলে ওই সময়টুকু একজন সুন্দর মানুষের কাছেই কাটান ?

    আমরা যেসব কথা শুনি , সেসব কথা অশ্রাব্য গালিগালাজ থেকেও অনেক খারাপ , গালি শুনে মানুষ অস্থায়ী কষ্ট পায় , কিন্তু এসব উপদেশ আমাদের মাথায় সারাজীবনের জন্য কষ্ট দেয় । আমি কারোর ভালবাসা , কারোর ভাল কথা , কারোর সহমর্মিতা এবং সহানুভূতি চাচ্ছি না । যাদের নিম্নশ্রেণির জিহ্বা আছে তাদের কাছ থেকে এগুলা চাওয়ার কোন মানেই হয় না । শুধু একটি কথাই আপনাদের জিহবা গুলোকে সংযত রেখেন , আর না রাখলে বাড়ি মেরে সংযত করাতে হবে ।

    বি. দ্র . অনেকেই বলবেন এখন সময়ের পরিবর্তন হয়েছে , কিন্তু আমার মনে হয় না আমি আগের যুগ থেকে টাইম মেশিন দিয়ে এসে এ যুগে বাস করছি ।

    লেখকঃ তাসফিহা ইসলাম আসফি

    ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ।

    ছোটদেরবন্ধুhttps://www.chotoderbondhu.com
    সুন্দর আগামীর স্বপ্ন দেখতে দেখতে জীবনের এক একটি দিন পার করা।সেই ধারাবাহিকতায় ছোটদেরবন্ধু গড়ে উঠছে তিল তিল করে।
    RELATED ARTICLES

    3 COMMENTS

    Comments are closed.

    Most Popular