17.5 C
New York
Friday, October 23, 2020

Buy now

জাতীয় পতাকায় বাংলাদেশের মানচিত্র কেনো নেই ?

একটি দেশ ও সে দেশের জাতি, ভাষা, বর্ণ, গোত্র ইত্যাদি অর্থাৎ এক কথায় সে দেশের অস্তিত্ব বহন করে সে দেশের বিরল প্রতীক জাতীয় পতাকা। বাঙ্গালির জীবন ও ইতিহাসে অর্জিত সম্পদগুলোর কথা বলতে গেলে যেটির প্রতিচ্ছবি সর্বপ্রথম চোখের সামনে ভেসে উঠে সেটি হচ্ছে বাংলাদেশের গৌরবের অনন্য প্রতীক- বাংলাদেশের জাতীয় পতাকা প্রায় ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে যা আমরা অর্জন করেছিলাম ১৯৭১ সালে। তবে বর্তমান যে পতাকাটি আমরা সর্বত্র দেখি তা আগে কিন্তু ঠিক এরকম ছিলো না। আসুন, জেনে নিই কীভাবে এলো বাংলাদেশের পতাকা ও পতাকার নকশা পরিবর্তনের নেপথ্যের ইতিহাস।

বাংলাদেশের পতাকা তৈরির সিদ্ধান্তঃ

বাংলাদেশের পতাকার নকশা কিন্তু করা হয়ে গিয়েছিলো স্বাধীনতার কিছু আগেই। বাংলাদেশের প্রথম পতাকাটির নকশা ‘স্বাধীন বাংলা নিউক্লিয়াস’ সংগঠনের কিছু কর্মী ও ছাত্রনেতারা করেছিলেন। যুদ্ধের নয় বছর আগে ১৯৬২ সালের সেপ্টেম্বরে তিন ছাত্রলীগ নেতা- সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক ও কাজী আরেফ আহমেদ মিলে পরিকল্পনা করলেন একটা গোপন সংগঠন বানাবেন। যার নাম ‘স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ’ তবে, গোপনে তারা নিজেদের দলের নাম রেখেছিলেন নিউক্লিয়াস। যা বহুদিন অজানাই ছিলো। ১৯৬৪ সালের জুলাই মাসে এই তিন সদস্যকে নিয়ে স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ বা নিউক্লিয়াসের হাইকমান্ড গঠন করা হলো।

১৯৭০ সাল, ৭ই জুন। তৎকালীন পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকার পল্টন ময়দানে শ্রমিক জোটের পক্ষ থেকে বঙ্গবন্ধুকে অভিবাদন জানানো হবে। এ আয়োজনে বঙ্গবন্ধুকে পূর্ব পাকিস্তানের একটি আলাদা পতাকা তুলে দেয়ার পরিকল্পনা করে নিউক্লিয়াস’। এই লক্ষ্যে ছাত্রদের নিয়ে একটি জয়বাংলা বাহিনী, মতান্তরে ‘ফেব্রুয়ারি ১৫ বাহিনী’ গঠন করা হয়।

সে লক্ষ্যে ৬ জুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলের (তৎকালীন ইকবাল হল) ১১৬ (বর্তমান ১১৭-১১৮) নং কক্ষে ছাত্রলীগ নেতা কাজী আরেফ আহমদ, আ স ম আবদুর রব, শাহজাহান সিরাজ, মার্শাল মনিরুল ইসলাম, ছাত্রলীগ নেতা স্বপন কুমার চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (তৎকালীন জগন্নাথ কলেজ) ছাত্রলীগ নেতা নজরুল ইসলাম, কুমিল্লা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রনেতা শিবনারায়ন দাশ, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক হাসানুল হক ইনু ও ছাত্রনেতা ইউসুফ সালাউদ্দিন আহমেদ এক বৈঠকের আয়োজন করেন।

বাংলাদেশের পতাকার প্রথম নকশাঃ

সেখানে সবার সম্বলিত সিদ্ধান্ত অনুযায়ী, কাজী আরেফের প্রাথমিক প্রস্তাবনার উপর ভিত্তি করে আলোচনা শেষে সবুজ জমিনের উপর লাল সূর্যের মাঝে সোনালী পাটের প্রতীক হিসেবে হলুদ রঙের বাংলার মানচিত্র খচিত পতাকার নকশাটি চূড়ান্ত হয়। এই বাংলাদেশের মানচিত্রটি একটি বিশেষ কারণবশত পতাকায় যোগ করা হয়।

কাজী আরেফ আহমেদ সাহেব, কামরুল আলম খান (খসরু) সহ আরো দুজনকে নিউমার্কেটের বজলুর রহমান লস্করের “অ্যাপোলো” নামক দোকানে পাঠান। গাঢ় সবুজ ও গাঢ় লাল রঙের কাপড় নিয়ে তারা বলাকা ভবনের পাক ফ্যাশনের মালিকের কাছে রাত প্রায় ১২ টার দিকে যায়। তিনি বিহারী ( অবাঙালী ) ছিলেন। বিষয়টি বুঝতে পেরে সকল কর্মচারীদের বিদায় করে বিনা পারিশ্রমিকে নিজেই ঐ নকশা অনুযায়ী সবুজ কাপড়ের মাঝে লাল একটি বৃত্ত সেলাই করে পতাকা তৈরী করে দেন।

এরপর ইউসুফ সালাউদ্দিন আহমেদ ও হাসানুল হক ইনু প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বর্তমান বুয়েট) কায়েদে আজম হল (বর্তমানে তিতুমীর হল)-এর ৩১২ নং কক্ষের এনামুল হকের কাছ থেকে মানচিত্রের বই নিয়ে ট্রেসিং পেপারে আঁকেন পূর্ব পাকিস্তানের মানচিত্র। কুমিল্লা ছাত্রলীগের সভাপতি শিবনারায়ণ দাশ এই ট্রেসিং পেপার থেকে কাপড়ে মানচিত্র এঁকে দিয়েছিলেন। তিনি হলুদ রং এবং ম্যাচের কাঠি ব্যবহার করে মানচিত্রটি পতাকার লাল বৃত্তের মাঝে আঁকলেন। মানচিত্রের ওপর দিলেন সোনালী রঙ।

বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলনঃ

১৯৭১ সালের ২রা মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায়, কলা ভবনের সামনের পশ্চিম গেটেই বাংলাদেশের ইতিহাসে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ছাত্রনেতা ও ‘ডাকসু’র তদানীন্তন ভাইস প্রেসিডেন্ট আ স ম আবদুর রব। এ সময় অন্যান্য ছাত্রনেতা ও কর্মীরাও উপস্থিত ছিলেন। তিনি সেই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। পূর্ব পাকিস্তানের চিহ্ন ‘চাঁদ’ তারা ব্যবহার না করার জন্য নতুন এই প্রতীক তৈরী করা হয়েছিল।

‘সিআইএ ওয়ার্ল্ড ফ্যক্টবুক’ অনুযায়ী, বাংলাদেশের সবুজ প্রকৃতি বুঝাতে পতাকায় সবুজ রং ব্যবহার করা হয়েছিল। তৎকালীন পতাকাটি তাই ছিলো উজ্বল সবুজে বিরাজমান লাল বৃত্তের মাঝে বাংলাদেশ (তৎকালীন পূর্ব বাংলা) এর মানচিত্র। অতঃপর মুক্তিযুদ্ধ শুরুর দিকে ২৩ শে মার্চ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ধানমন্ডি ৩২ নম্বর এর বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। ১৭ই জানুয়ারি ১৯৭২ সালে বাংলাদেশের জাতীয় পতাকা হিসেবে সরকারিভাবে গৃহীত হয়।

পতাকার মাঝে মানচিত্র কেন?

কাজী আরেফ আহমেদের ‘বাঙালির জাতীয় রাষ্ট্র বই থেকে জানা যায়- ৬ জুন ৭০ সালে নিউক্লিয়াস-এর সিদ্ধান্ত অনুযায়ী ফ্ল্যাগ তৈরির কথা জানা যায় ও এই ফ্ল্যাগ পরবর্তিতে স্বাধীন বাংলাদেশের পতাকা হিসেবে গৃহীত হওয়ার সম্ভাবনাও আছে। তখন মনিরুল ইসলাম (মার্শাল মনি)আসম আবদুর রব বলেন যে, এই পতাকার জমিন
অবশ্যই বটলগ্রিন হতে হবে। শাজাহান সিরাজ বলেন যে, লাল রঙের একটা কিছু পতাকায় থাকতে হবে। বটলগ্রিন জমিনের উপর প্রভাতের লাল সূর্যের অবস্থান।

তারপর পতাকার এই নকশা ‘নিউক্লিয়াস’ হাইকমান্ডের অনুমোদন নেয়া হয়। তখন কাজী আরেফ আহমেদ প্রস্তাব করেন, এই পতাকাকে পাকিস্তানি প্রতারণা থেকে বাঁচাতে হলে লাল সূর্যের মাঝে সোনালী রঙের মানচিত্র দেয়া উচিত। কারণ, প্রায়ই বাংলাদেশের ন্যায়সঙ্গত আন্দোলনকে পাকিস্তানি শাসকগোষ্ঠী ভারতের হাত আছে বা ভারতীয়দের অনুপ্রবেশ হচ্ছে অথবা ভারতীয় এজেন্টদের কার্যকলাপ বলে প্রচারণা চালায়।

তাছাড়া এই সময় ইউনাইটেড স্টেটস অফ বেঙ্গল বা বাংলাদেশ যুক্তরাষ্ট্র নামের কাল্পনিক একটি দেশের জন্ম দেয়া হয়। ভারতের পশ্চিমবঙ্গ, আসামত্রিপুরা রাজ্যসহ পূর্ব পাকিস্তানমায়ানমারের আরাকান রাজ্যসহ এই কল্পিত ইউনাইটেড স্টেটস অফ বেঙ্গল-এর মানচিত্র তৈরি করে বাঙালির স্বায়ত্বশাসনের দাবিকে হেয় প্রতিপন্ন করার জন্য সরকারি প্রশাসন ষড়যন্ত্র বলে তা বিলি করত। এই ধরনের প্রচারণা থেকে পতাকাকে রক্ষা করার জন্য বাংলাদেশের সোনালী আঁশ ও পাকা ধানের রঙে বাংলাদেশের মানচিত্র পতাকার লাল সূর্যের মাঝে রাখার প্রস্তাবে সবাই একমত হয়।

এছাড়াও সে সময়ের অন্যতম জনপ্রিয় ও বহুল ব্যবহৃত স্লোগান ছিলোঃ “জয় বাংলা”। সে ক্ষেত্রে একটি প্রশ্ন থেকেই যায়, যে কোন বাংলার কথা বলা হচ্ছে? পূর্ব বাংলা, পশ্চিম বাংলা নাকি দুই বাংলাই? তখন সিদ্ধান্ত হয় পতাকায় দেয়া থাকবে তৎকালীন পূর্ব বাংলা (বর্তমান বাংলাদেশ) এর ভূমি প্রতিকৃতি তথা মানচিত্র। মজার ব্যাপার হলো দেশ স্বাধীন হলে যে ঐ মানচিত্রের প্রয়োজন হবে না সে সিদ্ধান্তটিও ওখানে নেয়া হয়েছিলো- যা কিনা পরবর্তীতে পটুয়া কামরুল হাসানের নকশা করা পতাকার (বর্তমান পতাকা) ক্ষেত্রে সত্যি হয়েছিলো।

বাংলাদেশের জাতীয় পতাকাঃ

স্বাধীনতা পরবর্তীতে ১৯৭২ সালে শেখ মুজিবুর রহমানের সরকার শিবনারায়ণ দাশের ডিজাইনকৃত পতাকার মাঝে মানচিত্রটি বাদ দিয়ে পতাকার মাপ, রঙ ও তার ব্যাখ্যা সম্বলিত একটি প্রতিবেদন দিতে বলে পটূয়া কামরুল হাসানকে। সবুজ রং বাংলাদেশের সবুজ প্রকৃতি ও তারুণ্যের প্রতীক, বৃত্তের লাল রং উদীয়মান সূর্য, স্বাধীনতা যুদ্ধে
আত্মোৎসর্গকারীদের রক্তের প্রতীক। তাই বাংলাদেশের জাতীয় পতাকায় সবুজ আয়তক্ষেত্রের মধ্যে লাল বৃত্ত।

পতাকায় ১০:৬ দৈর্ঘ্য ও প্রস্থের আয়তক্ষেত্রাকার সবুজ রঙের মাঝখানে একটি লাল বৃত্ত থাকবেলাল বৃত্তটি পতাকার দৈর্ঘ্যের এক-পঞ্চমাংশ ব্যাসার্ধ বিশিষ্ট হবে। বাংলাদেশের জাতীয় পতাকার এই রূপটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি সরকারীভাবে গৃহীত হয়। কামরুল হাসান দ্বারা পরিমার্জিত রূপটিই বর্তমানে বাংলাদেশের জাতীয় পতাকা

বর্তমান পতাকায় বাংলাদেশের মানচিত্র বাদ যাওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- পতাকার দুই দিক থেকে মানচিত্রটি সঠিকভাবে দেখা যাবে না। পতাকার দুইদিকে মানচিত্রের সঠিক উপায়ে সেলাই নিয়ে জটিলতা হবে। চিত্রশিল্পী ব্যতিত অন্যদের পক্ষে পতাকা আঁকা কঠিন হয়ে যাবে। লাল বৃত্তটি একপাশে একটু চাপানো হয়েছে, পতাকা যখন উড়বে তখন যেন এটি পতাকার মাঝখানে দেখা যায়।

মূলত শিব নারায়ন দাসই বাংলাদেশের পতাকার প্রধান ডিজাইনার। সেটাকে সামান্য পরিবর্তন করেন কামরুল হাসান। তবে যেহেতু বর্তমানে মানচিত্র খচিত পতাকা ব্যবহার করা হয় না তাই বর্তমান পতাকার ডিজাইনার হিসেবে কামরুল হাসানকে বলা হয়ে থাকে। মুক্তিযুদ্ধকালীন পতাকার ডিজাইনার হিসেবে শিব নারায়ন দাসের নাম উল্লেখ থাকে।

বাংলাদেশের জাতীয় পতাকার ইতিহাসটা আবেগের। এই পতাকা পুরো দেশকে ধারণ করেছে তার বুকে।

আরো পড়ুন

Related Articles

শিক্ষা দুঃখ ও আশার মধ্যে সেতু বন্ধন স্বরূপ

শিক্ষার শুরু স্বাক্ষরতা দিয়ে অর্থাৎ সাক্ষরতা বলতে সাধারণত অক্ষর জ্ঞানসম্পন্নতাকেই বোঝায়।  সাক্ষরতা হচ্ছে পড়া, অনুধাবন করা, মৌখিকভাবে এবং লেখার বিভিন্ন পদ্ধতিতে ব্যাখ্যা করা,...

সাইন্স বী: চলো ভিন্নরূপে বিজ্ঞান শিখি

আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীদের কাছে বিজ্ঞান একটি ভীতির বিষয়। পুঁথিগত পাঠ্যবই এ গৎবাঁধা সিলেবাস এই ভীতির জন্য দায়ী, বললে ভুল হবে না। কিন্তু বিজ্ঞান কি শুধু পাঠ্যবইয়ে সীমাবদ্ধ। না! বিজ্ঞান এর পরিধি কেউ বেষ্টনী দিয়ে আঁটকে রাখতে পারে না।

অদ্বিতীয়া রাজকন্যা সিমরিন লুবাবা

রুপকথার গল্পে তোমরা অনেকেই রাজকন্যা,রাজপুত্রর গল্প শুনে থাকবে। সেই রাজকন্যা আকাশ থেকে নেমে আসে। কিন্তু তোমাদেরকে আজকে আমরা এক সত্যিকারের রাজকন্যার কথা...

73 COMMENTS

  1. Hello, I think your website might be having browser compatibility issues.
    When I look at your blog site in Ie, it looks
    fine but when opening in Internet Explorer, it has some overlapping.
    I just wanted to give you a quick heads up! Other then that, wonderful
    blog!

  2. Elicent marka fanlar ile artık temiz ve rahat bir hava alacaksınız.
    Market SALT Mühendislik olarak elicent marka fan ürünlerini siz değerli
    müşterilerimize güvenilir ve kaliteli şekilde ulaştırmayı hedefliyoruz.
    Elicent ürünlerini güvenilir şekilde temin ederek sizlere kusursuz bir hizmet sunuyoruz.
    Bilgi almak için hemen sitemizi ziyaret ediniz.

  3. Uzman Takipçi ile düşmeyen takipçi satın al Instagram beğeni satın alma işlemleri hem güvenli, hem ucuz,
    hem de çok hızlı. Düşmeyen Instagram takipçi satın alarak instagram
    hesabınızı daha fazla kişiye ulaştırabilirsiniz.

    Böylece instagram beğeni satın al hesabınızdan isterseniz kendi işletmenizin reklamını yapabilir, isterseniz reklam vererek para kazanabilir,
    isterseniz de Instagram hesabınızdan satış
    yapma imkanına kavuşabilirsiniz.

  4. ankara yol yardım ve Ankara oto çekici Ankara oto kurtarma olarak
    | 0541 235 94 46 | Ankara Bölgesinde Faaliyet gösteren Yol Yardım firmasıdır, firmaları

    Ankara’da oto kurtarıcı ile Ankara’da yol yardım 7 Gün 24 Saat

  5. Have you ever thought about writing an e-book or guest authoring on other sites?
    I have a blog centered on the same subjects you discuss and would love to have you
    share some stories/information. I know my viewers would value your work.
    If you are even remotely interested, feel free to send me an e-mail.

  6. Trakya üzerinde her il ve ilçe için ayrı ayrı hava tahminlerimiz yer
    alıyor. Hava durumu meraklılarına en doğru detayları buradan sunmaya devam ediyoruz.
    Trakya üzerindeki mevcut hava durumu ve günlük hava tahminlerimizle güne hazırlıksız başlamamanızı
    sağlıyoruz.

    Edirne Trakya Hava Durumu tahminlerimiz bu adres üzerinde ücretsiz
    olarak paylaşılmaktadır. Masaüstü ve cep telefonlarından tek tıkla Kırklareli hava durumu takip
    edebilirsiniz. Tekirdağ’da yaşıyor ve hava koşulları hakkında bilgi sahibi olmak
    isterseniz Tekirdağ hava durumu sitemizle sizlerin yanındayız.
    Karadeniz’e kıyısı bulunan Kırklareli şehrine özel Kırklareli hava durumu tahminlerimizle deniz ve kara durumunu sizlere anlık olarak
    sunuyoruz.

  7. Nice post. I used to be checking continuously this blog and I am
    inspired! Extremely helpful information specially the
    remaining phase 🙂 I care for such information much.
    I was looking for this certain info for a long time.
    Thank you and good luck.

  8. Great blog! Do you have any tips and hints for aspiring writers?
    I’m planning to start my own website soon but I’m a little lost on everything.
    Would you recommend starting with a free platform like WordPress or go for a paid option? There are
    so many choices out there that I’m totally overwhelmed
    .. Any tips? Many thanks!

  9. I loved as much as you’ll receive carried out right here.
    The sketch is attractive, your authored subject matter stylish.
    nonetheless, you command get got an impatience over that you wish be delivering the
    following. unwell unquestionably come further formerly again since
    exactly the same nearly a lot often inside case you shield this hike.

  10. Have you ever thought about adding a little bit more than just your articles?

    I mean, what you say is fundamental and everything.
    However think about if you added some great photos or videos to give your posts more, “pop”!
    Your content is excellent but with images and video clips, this website could certainly be one of the very best
    in its field. Great blog!

  11. Cami Halısı Seçerken Nelere Dikkat Edilmelidir?

    Cami halıları kesinlikle kaliteli olmalıdır, kaliteli olmayan bir cami halısının, var olabilecek
    cemaat yoğunluğunu kaldırabilmesi mümkün değildir.
    Yıpranmış bir halı üzerinde de cemaatin namaz kılması mümkün değildir.
    Ayrıca bir camiye girildiği zaman yıpranmış bir halının görüntüsü uygun düşmez.
    Cami halıları seçilirken malzemenin türü ve
    dayanıklılık payına çok dikkat edilmelidir.

    https://sites.google.com/view/cami-halisi-fiyat/

  12. I really like your blog.. very nice colors & theme. Did you make this website yourself or did
    you hire someone to do it for you? Plz answer back as I’m looking to construct my own blog and would like to find out where u got this from.
    thank you

  13. Bahis Siteleri Casino Oyunları

    Canlı bahis siteleri hizmetleri kapsamında bahis severler birçok farklı türde casino
    oyunuyla bir araya gelebilme şansına sahip olabilmektedirler.
    Casino oyunları kapsamında rulet, poker,
    tombala ve slot gibi oyunlara yatırımlar yapabilme olanaklarını elde edebilmekteler.
    İnternet ortamında bu sitelere güvenli bir şekilde giriş yapılmasıyla her bakımdan bu oyunları
    rahatlıkla oynanabilmesi mümkün olmaktadır.

  14. Excellent beat ! I would like to apprentice while you amend your website,
    how can i subscribe for a blog website? The account aided me a acceptable deal.
    I had been tiny bit acquainted of this your broadcast provided bright
    clear concept

  15. Canlı İddaa Taktiği İle Kazanın

    Maç özetleri ve Bahsin ve İddaa’nın canlı olarak ülkemizde oynanması bahis severleri bir hayli sevindirmiştir.
    Bu konuda hizmet veren birçok site bulunur. Bu sitelerin sunduğu bonus ve hediyeler ise bahis keyfinin doruklara çıkmasını sağlar.
    Online olarak iddaa oynamak için gereken tek şart ise bir siteye üye olmaktır.
    Ayrıca online hizmet veren bu siteler üzerinden maç özetleri ve
    detaylarına da ulaşabilirsiniz.

    Canlı İddaa Taktikleri Nelerdir?

    İnternet üzerinden canlı olarak iddaa oynarken uygulayabileceğiniz
    birkaç taktik vardır. İlk olarak bahis oynayacağınız
    spor hakkında bilgi birikimine sahip olmanız şarttır.
    Bunun için maç sonuçlarından veya maç özet izle izle imkanlarından faydalanabilirsiniz.
    Bu sayede ilk olarak spor dalı ya da takım hakkında
    bilgi edinmiş olursunuz. Ayrıca İddaa oynamadan önce oyuncu ve yedeklerin formları,
    ceza durumları ve oyuncuların kondisyonları gibi konulara hakim olmanızı öneririz.
    Yine bunun için de web siteleri veya haber sitelerinden destek
    alabilirsiniz.

    Canlı İddaa Taktiği

    Maç özeti ülkemizde hizmet vermeye başlayan birçok bahis sitesi bulunur.
    Bu siteler üzerinden bahis ve iddaa oynamak mümkündür.
    Bahis severler için her an ulaşım kolaylığı ile bu siteler adeta vazgeçilmezdir.

    Bahis severlerin iddaa oynamasını kolaylaştıran bu siteler aynı zamanda maç
    özeti ve sonuçlarına da kolayca ulaşma imkanı sağlar.

  16. Bu konuda çeşitli kaynaklardan öğrendiğiniz pek çok bilgi olabilir fakat bizler biliyoruz ki
    bu konuda paylaşılan çok sayıda makale ve
    yayın tamamen aslının dışında, gerçek bilgiler içermeyen bir takım kurgularla süslenerek halka sunulmaya çalışılan, realiteyle örtüşmeyen daha doğrusu bilimsel olarak hiç bir değeri olmayan kaynaklardan oluşuyor.
    O halde öncelikle bu tılsımın niteliği ve nasıl yapıldığına ilişkin bilgileri öğrenmekte fayda var çünkü bu büyülerin beslendiği
    yani kendini var ettiği alan nedir bunu bilmeniz gerekir.

    Hepiniz gizli ilimler hakkında mutlaka bir takım bilgilere sahipsinizdir yada en azından bir şeyler duymuşsunuzdur.
    Gizli ilimler alanı tıpkı sonu olmayan bir okyanus gibidir,
    siz ne kadar derine yada ileriye giderseniz gidin o okyanus daha da büyüyerek
    adeta uçsuz bucaksız bir hal alacaktır.
    İşte tam olarak gizli ilimler alanını bu şekilde tanımlamak yanlış olmaz.

    Bu alanda hizmet veren daha doğrusu bu etkili tılsımı yapan gerçek medyum veya
    aşk büyülerini hazırlayan hocalar öncelikle çok iyi bilirler ki gizli ilimlere gerçekten hakim olmayan her hangi
    biri asla ama asla etkili bir aşk büyüsü yapamaz.
    Bu tılsımların güçlü ve etkili olması için en önemli şartlardan birisi
    mutlaka ilim sahibi olan bir medyum tarafından hassasiyetle hazırlanması gerekir.

    Bu şartlar yerine getirildiğinde hayalinizi kurduğunuz veya gerçekleşmesini istediğiniz dileğin hızlı bir şekilde olacağını söylemek doğru olur.
    Buradaki temel konu gizli ilimlere son derece
    hakim, bu alanda büyük deneyim ve tecrübeye sahip olan uzmanlardan yardım almaktır.

  17. Civata nedir denildiğine; Üretim sektörünün en vazgeçilmez ürünü kesinlikle civata
    olarak söylenebilir. Bilgilendirme Özellikle de otomotiv,
    mobilya ya da makine sektörü açısından olmazsa olmazlar
    arasında gösterilebilir. Bu yüzden böylesi alanlarda kullanılmak üzere üretilen parçalar birbiri ile kusursuz bir şekilde bütünleşmesi gerekmektedir.
    Bu da elbette akla gelebilecek her çeşit civata çeşidinin son derece kaliteli olarak üretiminin yapılması
    konusunda büyük bir önem taşımaktadır. Bununla birlikte civataların değişilmez
    bir diğer parçası ise somun çeşitleridir.

    Üretimi yapılan parçaların belirli noktalarında bir
    takım delikler özel orak açılır bu kısımlara da civatalar son derece
    dikkatli şeklide yerleştirilerek bunların üst kısımlarına da somun eklenir ve parçalar muntazam bir şekilde
    birbiri ile bir bütün haline gelmiş olur. Tüm bu nedenlerden dolayı da
    bir civata üretimi için kullanılacak olan malzeme son derece kaliteli
    olmalı ki birbiri ile bir bütün haline getirilerek olan parçalar bütünleştiğinde her
    hangi bir sorun yaşanmasın. Bunun için de her türlü alanda kullanılması mecburi olan bu
    civata çeşitlerinin alındıkları yer de son derece önemli hale gelir.

  18. Çocuklarınızın gelişimi için çocuk gelişim alanında eğitim almış olan Filipinli bakıcı
    personelimiz, çocuklarınızın küçük yaştan itibaren becerilerinin gelişmesini sağlayacaktır.
    Hassas ve sabırlı bir çalışma disiplinine sahip olan bakıcı
    arkadaşlarımız, dil öğreniminde ve çocukların yeteneklerinin öne çıkartılmasında uzmanlaşmıştır.
    Sizin eksikliğinizi hissettirmeyecek huzurlu ve dikkatli çocuk bakımı için uzman kadromuzla
    her zaman iletişim kurabilirsiniz.

    Bakıcılarımızın Filipinli olma nedeni, çocukların ana dilleri gibi İngilizce konuşabilme düzeyine gelmelerini
    sağlamak ve daha bebekken İngilizce konuşabilme becerisi
    edinmelerine destek olmaktır. Çocuğunuzun sağlıklı bir birey
    olması için uzman personelimiz huzurlu bir ev ortamı yaratacak, çocuğunuza sizin kadar hassas davranacaktır.

  19. Hello There. I found your blog using msn. This is a very well written article.
    I’ll make sure to bookmark it and return to read more of your useful info.

    Thanks for the post. I’ll definitely comeback.

  20. I just like the helpful info you supply in your articles.
    I’ll bookmark your weblog and check once more here frequently.
    I’m moderately sure I will learn plenty of new stuff proper
    right here! Best of luck for the next!

  21. Write more, thats all I have to say. Literally, it seems
    as though you relied on the video to make your point. You
    obviously know what youre talking about, why waste your intelligence on just posting
    videos to your weblog when you could be giving us something enlightening to read?

  22. Hello there I am so thrilled I found your weblog, I really found you by mistake, while I was browsing on Digg for something else, Regardless I am here now and would just like to say cheers for a incredible post and a all round thrilling blog (I also
    love the theme/design), I don’t have time to look over it all at the moment but I have bookmarked it and also added in your RSS feeds, so when I have time I will
    be back to read much more, Please do keep up the great work.

  23. I am extremely impressed with your writing skills and also with the layout on your weblog.
    Is this a paid theme or did you customize it yourself?
    Anyway keep up the excellent quality writing,
    it is rare to see a great blog like this one today.

  24. From dowdy old dear to glamourpuss, how the queen of
    Bake Off has undergone TV’s most miraculous makeover
    A 17-stone mother-of-two reveals how drinking NINE cups
    of green tea a day helped her ditch an unhealthy junk food habit…
    does viagra work From
    dowdy old dear to glamourpuss, how the queen of Bake Off
    has undergone TV’s most miraculous makeover A 17-stone mother-of-two reveals how drinking NINE cups of green tea a day helped her ditch an unhealthy junk food habit…

  25. JIA, which includes several types of arthritis previously known as juvenile rheumatoid arthritis JRA , may
    include a variety of symptoms, such as muscle and soft tissue tightening, bone erosion, joint misalignment and changes in growth patterns.
    http://buygenericviarga.com/ JIA, which includes several types
    of arthritis previously known as juvenile rheumatoid arthritis
    JRA , may include a variety of symptoms, such as muscle and soft tissue tightening, bone erosion, joint misalignment and changes
    in growth patterns.

  26. This flip phone offers a backlit, separated keypad that can speak the numbers as you
    push them, which is a nice feature for seniors with vision problems.
    ltdviagragogo.com This flip phone offers a backlit,
    separated keypad that can speak the numbers as you push them, which is a nice feature for seniors
    with vision problems.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

20,832FansLike
2,395FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles

শিক্ষা দুঃখ ও আশার মধ্যে সেতু বন্ধন স্বরূপ

শিক্ষার শুরু স্বাক্ষরতা দিয়ে অর্থাৎ সাক্ষরতা বলতে সাধারণত অক্ষর জ্ঞানসম্পন্নতাকেই বোঝায়।  সাক্ষরতা হচ্ছে পড়া, অনুধাবন করা, মৌখিকভাবে এবং লেখার বিভিন্ন পদ্ধতিতে ব্যাখ্যা করা,...

সাইন্স বী: চলো ভিন্নরূপে বিজ্ঞান শিখি

আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীদের কাছে বিজ্ঞান একটি ভীতির বিষয়। পুঁথিগত পাঠ্যবই এ গৎবাঁধা সিলেবাস এই ভীতির জন্য দায়ী, বললে ভুল হবে না। কিন্তু বিজ্ঞান কি শুধু পাঠ্যবইয়ে সীমাবদ্ধ। না! বিজ্ঞান এর পরিধি কেউ বেষ্টনী দিয়ে আঁটকে রাখতে পারে না।

অদ্বিতীয়া রাজকন্যা সিমরিন লুবাবা

রুপকথার গল্পে তোমরা অনেকেই রাজকন্যা,রাজপুত্রর গল্প শুনে থাকবে। সেই রাজকন্যা আকাশ থেকে নেমে আসে। কিন্তু তোমাদেরকে আজকে আমরা এক সত্যিকারের রাজকন্যার কথা...

বোকা মানুষ ও পৃথিবী

দুটি অদ্ভুত প্রাণী মহাশূন্যে ঘুড়ে বেড়াচ্ছে।দেখতেও বেশ ভয়ংকরই।ওরা তো পৃথিবীর কেউ নয়।নিশ্চই মহাশূন্যে আমাদের কল্পনার চেয়েও মিলিয়ন,বিলিয়ন আলোকবর্ষ দূর থেকে ওরা এসেছে।শরীরে তাকালে প্রায় ...

শিশুতোষ চলচ্চিত্রঃ ফাইন্ডিং ডোরি

ডরি,একটি ছোট্ট সুন্দরী নীল মৎস্য। যার কি না ভুলে যাওয়া ব্যামো আছে। কোনো কিছু মনে রাখতে পারে না। তাই তার পিতা-মাতা অনেক চিন্তিত তার এই রোগ নিয়ে। একসময় ডরি হারিয়ে যায় তার পিতা-মাতা থেকে।