More
    Homeপড়ালেখা ও অনুশীলনস্কুল বন্ধ বলে পড়ালেখা তো বন্ধ নয়

    স্কুল বন্ধ বলে পড়ালেখা তো বন্ধ নয়

    করোনা ভাইরাস এর জন্য হুট করে ১৫দিনের ছুটি পেয়ে গেল শঙ্খনীল। স্কুল বন্ধ বলে পড়ালেখা তো বন্ধ নয় । প্রথম প্রথম সে খুব খুশি। স্কুল বন্ধ, প্রাইভেট বন্ধ, কোচিং বন্ধ। বাসায় বসে মজা করা, কোন পড়ালেখা করা লাগবে না। অনেক মজা করে ছুটি কাটাবে এই কয়েকদিন। তারপর স্কুল কোচিং খুললে আবার ভালোভাবে পড়াশোনা শুরু করা যাবে।

    তার পর কি হল?

    কিন্তু পরে দেখা যায়, ধীরে ধীরে লক ডাউন হয়ে যায় বাংলাদেশের প্রতিটি শহর। শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়। বাসায় বসে বসে বিরক্ত হয় শঙ্খনীল। কিন্তু তারপরও সে মোবাইলে গেম খেলে, টিভি দেখে, গল্প করে, ঘুমিয়ে সময় পার করে দেয়। বন্ধুদের সাথে কথা বলে ফোনে তাদের খোঁজখবর নেয়। তখন সে জানতে পারে, তার কোন বন্ধুই এমনি বসে নাই, তারা ইতোমধ্যে সিলেবাসের পড়া শুরু করে দিয়েছে এবং প্রায় অর্ধেক শেষ।

    এটা শুনে তো শঙ্খনীলের অবস্থা খারাপ। সে এমনি বসে বসে অনেক সময় নষ্ট করে ফেলেছে, এখন? সেদিন সন্ধ্যার পর শঙ্খনীল পড়তে বসে। কিন্তু পড়তে যেয়ে তার চক্ষু চড়কগাছ। এত এত পড়া! কোনটা ছেড়ে কোনটা পড়বে! তার উপরে যেই অধ্যায়গুলো স্কুলে পড়িয়েছে সেগুলো তো পড়া হয়েই গেছে, যেগুলো পড়ায়নি সেগুলো কিভাবে বুঝবে?

    এদিকে তার গাইড বইও কেনা হয়নি

    ক্লাস নাইনে নতুন উঠেছে সে, ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজীসহ বাংলা, ইংরেজী এসব সে কিভাবে পড়বে? তখনি তার একটা বন্ধু ফোন দিয়ে বলে, আগামীকাল সকাল থেকে সংসদ টিভিতে ক্লাস শুরু হবে। সরকার থেকে এ উদ্যোগ নেয়া হয়েছে। ক্লাস ও সময় অনুযায়ী শঙ্খনীল রুটিন জেনে নিল। শঙ্খনীল ভাবলো, ভালোই হলো। ক্লাস করেই তার পড়া এগিয়ে যাবে।

    পরদিন সকালে শঙ্খনীল ক্লাস করলো। এভাবে দুই সপ্তাহ কেটে গেল। যেহেতু একসাথে অনেক ক্লাসের ক্লাস হতো, তাই সময় ছিল খুব অল্প। ২০ মিনিট করে একটা ক্লাস এবং দিনে মাত্র ২টা। যে বিষয়গুলো একটু বেশি গুরুত্বপূর্ণ শুধু সেগুলোর ক্লাস হতো।

    এদিকে এখন আর নতুন ক্লাসও হয় না। কারণ প্রাইমারি স্কুলের ক্লাস শুরু হয়েছে। এখন শঙ্খনীল কি করবে?হঠাৎ করে একদিন বিকালে ইউটিউবে নীল দেখলো 10 minute school এর কন্টেন্ট। আর তারপর… সবকিছু খুব তাড়াতাড়ি শুরু করলো। ইউটিউবে 10 minute school এর ক্লাস দেখা, মোবাইলে অ্যাপ নামানো, নিজের ক্লাসের বিষয় অনুযায়ী ভিডিও ডাউনলোড করা এবং ক্লাস শুরু করা।ঘরে বসে ডিজিটাল স্কুলের মত। তারপর অধ্যায়ভিত্তিক ক্লাস করে কুইজ খেলে নিজেকে যাচাই করে নেওয়া।

    এছাড়া 10 minute school এর মতো আরো অনেক ওয়েবসাইট শঙ্খনীল ইন্টারনেটে পেয়েছে এবং পরীক্ষা দিয়ে যাচাই করারও সুযোগ পেয়েছে। বিভিন্ন সমস্যা সমাধান করতে যেয়ে সে বন্ধুদের কাছ থেকে সাহায্য নিয়েছে।

    এখন তথ্য প্রযুক্তির যুগে লাইভ ক্লাস করা অনেক সহজ, শঙ্খনীলও নিজের পড়াশোনার বিষয়ের লাইভ ক্লাস করে অনেক সহজে স্কুলের ক্লাসের মত পড়া বুঝে নিয়েছে। এছাড়া সে ব্রাউজিং করতে করতে অনেক Crash Course ও extra-curricular activities পেয়েছে যা বাসায় বসেই করা সম্ভব।অনেকদিন ধরে তার এগুলো করার পরিকল্পনা থাকলেও স্কুল, কোচিং ও পড়ার চাপে করতে পারেনি।  শঙ্খনীল তো অনেক উৎফুল্ল হয়ে উঠলো।মনে মনে বার বার বললো স্কুল বন্ধ বলে পড়ালেখা তো বন্ধ নয়।

    সে নিজের প্রতিটা অবসর সময় কাজে লাগাতে লাগল। তার সময়কে রুটিন করে ভাগ করে সে একাধারে তার পড়ালেখা চালিয়ে গেল এবং বিভিন্ন কোর্সসহ স্কিল ডেভেলপমেন্টের কাজ করতে লাগল। তার সময়কে গেম খেলে, মুভি দেখে অপচয় না করে করে কাজে লাগালো এবং নিজের মত করে পড়া শুরু করল। এবং বিভিন্ন কোর্স থেকে শেখার প্রক্রিয়া অব্যাহত রাখল।

    Image may contain: one or more people, people sitting and indoor

    বন্ধুরা, শঙ্খনীল এর এখনকার জীবনের সাথে হয়তো তোমরা তোমাদের জীবনের অনেক মিল খুঁজে পাচ্ছো। হয়তো তোমাদের মধ্যে থেকে কেউ সেই শঙ্খনীল. বন্ধুরা, সেটা যেমনই হোক না কেন, আমাদেরকে আমাদের পড়াশোনা চালিয়ে যেতে হবে।

    এই লম্বা ছুটিটা কাজে লাগাতে হবে। তোমাদের মধ্যে কেউ ইতোমধ্যে নিজের ছুটি সাজিয়ে নিয়েছো।সেটা আঁকা-আঁকি, বইপড়াসহ নিজের পছন্দমতো কোনো শখ দিয়ে। কিন্তু এভাবে পড়াশোনাকে ভুলে থাকলে চলবে না। তোমাদের এখানে কিছু লিংক দিয়ে দিব যাতে তোমরা অনলাইন ক্লাসে করতে পারো, পরীক্ষা দিতে পারো, কুইজ খেলতে পারো, এছাড়া নিজের শখের বিষয় বা পছন্দের বিষয়ের উপর কোর্স করতে পারো।

    শেখার মধ্য দিয়ে, পড়ার মধ্যে দিয়ে নিজের ছুটিটা কাটাতে পারো। তাহলে পরবর্তীতে আমরা পিছিয়ে পড়বো না। এ দুর্যোগের সময় পেরিয়ে যখন সবকিছু ঠিক হবে তখন আমরা অনেকদিক থেকে পিছিয়ে পড়ব। তাই শিক্ষার দিক থেকে যেন আমরা দুর্বল না হয়ে পড়ি এবং না পিছিয়ে পড়ি তাই আমাদের নিজেদের উদোগ্যে নিজের পড়ালেখা এগিয়ে রাখতে হবে। মনে রাখতে হবে স্কুল বন্ধ বলে পড়ালেখা তো বন্ধ নয়।

    এছাড়া আমাদের বড় ভাই-বোন বা মা-বাবার সহায়তায় আমরা অনেক পড়া বুঝে নিতে পারি। এভাবে শেখার মধ্যে থাকলে নিজের ব্যক্তিত্ব যেমন উন্নত হবে, তেমনি আমাদের দেশ শিক্ষার দিক থেকে এগিয়ে থাকবে! এছাড়া তোমরা অনলাইনে এমন কিছু শিক্ষামূলক ও আত্মউন্নয়নমূলক বই পড়তে পার যা মজার মাধ্যমে শেখাবে তোমাদের অনেক কিছু! 

    অনলাইন ও লাইভ ক্লাস করতে পারোঃ

    টেনমিনিটস স্কুল

    https://www.youtube.com/channel/UCpeKK_DqdGSQqSPhLGphRiQ

    http://bit.ly/10MSAppYTMain

    http://konnect.edu.bd

    https://www.khanacademy.org

    অনালাইন কুইজ খেলতে পারোঃ

    কুইজ-১

    কুইজ-২

    বাংলা ব্যকরণের অনেক সমস্যারই সমাধান পাবেঃ https://www.youtube.com/channel/UC3bf8Hyyqp53T1rIh3w6FuQ

    অনালাইন পরীক্ষা দিয়ে নিজেকে যাচাই করতে পারোঃ

    https://www.4tests.com/exams/exams.asp?cid=2

    http://bit.ly/10MSAppYTMain

    নিজের পছন্দের বিষয়, শখের বিষয়, প্রোগামিং,English language সহ বিভিন্ন বিষয় এর উপর অনালাইন কোস করতে পারোঃ

    http://bit.ly/10MSAppYTMain

    https://www.coursera.org

    Microsoft, powerpoint, excel, video editing সহ Computer skill develop করতে পারোঃ

    শঙ্খনীলকে দুই সপ্তাহ পর তার এক বন্ধু খোঁজখবর নেওয়ার জন্য ফোন দিল। এবং কবে যে স্কুল খুলবে, বাসায় বিরক্ত হচ্ছি, কিচ্ছু পড়াশুনা হচ্ছে না ইত্যাদি বলতে লাগল। শঙ্খনীল বলল, ‘‘স্কুল বন্ধ বলে পড়ালেখা তো বন্ধ নয়, পড়ছি নিজের মত করে।’’

    লেখকঃ আফরা মেহজাবীন শীন

    সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী

    শিশুতোষ সিনেমার রিভিউ পড়ুনঃ

    আপনিও লিখতে পারেন। পাঠিয়ে দিতে পারেন [email protected] এই ইমেইলে।

    RELATED ARTICLES

    21 COMMENTS

    Comments are closed.

    Most Popular