More
    Homeঅন্যান্যরাফসানের মাটির ব্যাংক

    রাফসানের মাটির ব্যাংক

    রাফসানের মাটির ব্যাংক শিরোনামে এবারের লেখা। বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে।এর প্রভাব পড়েছে অপেক্ষাকৃত গরিব দেশ বাংলাদেশে। সবচেয়ে বেশি ভোগান্তিতে বিপদে পড়েছে এদেশের গরিব খেটেখাওয়া মানুষগুলো।

    তাদের দুঃখ অন্য কাউকে ছুয়ে যেতে পারুক চাই না পারুক ছুয়ে গেছে আমাদের ছো্ট্ট এক বন্ধু রাফসানকে। রাফসান সবে মাত্র চতুর্থ শ্রেনীতে পড়ে। বাবা মায়ের সাথে থাকে রাজশাহীতে।

    রাজশাহী মহানগরির ২৪ নম্বর ওয়ার্ডের রামচন্দ্রপুর কালুর মিস্ত্রির মোড়ের বাসিন্দা আরাফাত রুবেল ও আলিয়া রুপি দম্পতির সন্তান।সে দুই বছর ধরে তাঁর মাটির ব্যাংকে টাকা জমায়।

    মা–বাবা, নানা-নানি, খালাসহ অন্য আত্মীয়স্বজন বিভিন্ন দিবস ও ঈদ উপলক্ষে যে অর্থ দেয়, তার মধ্যে কিছু অর্থ সে তার মাটির ব্যাংকে জমা রাখে।

    করোনা পরিস্থিতিতে গরিব মানুষ খাবার পাচ্ছেন না, টিভিতে খবর দেখে অসহায় মানুষদের খাবারের জন্য এই অর্থ দিয়েছে। রাফসানের বাবা আরাফাত রুবেল বলেন, মেয়র মহোদয় রাজশাহীর অসহায় মানুষের ঘরে ঘরে খাদ্য সহায়তা দিতে আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

    সমাজের সামর্থ্যবান মানুষদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। বিষয়টি পরিবারে আলোচনা করার সময় রাফসান জানায়, তার মাটির ব্যাংকে জমানো সাড়ে তিন থেকে চার হাজার টাকা আছে। এই টাকা সে দিতে চায়। ছেলের উৎসাহ দেখে তিনি তাকে নিয়ে নগর ভবনে হাজির হন।


    মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ‘অসহায় মানুষদের জন্য আমি সমাজের সামর্থ্যবানদের এগিয়ে আসার আহ্বান জানানোর পর অনেকেই এগিয়ে আসছেন। আজ ছোট্ট শিশু রাফসানের মাটির ব্যাংক নিয়ে হাজির হওয়ার ঘটনাটি আমার হৃদয় ছুঁয়ে গেছে, আবেগ্লাপুত করেছে। এটি মানবিকতার এক দৃষ্টান্ত ও বার্তা।’

    এভাবেই রাসফানেরা আমাদের জন্য দৃষ্টান্ত স্থাপন করে। ছোটবেলা থেকে এই রকম সুন্দর মানসিকতা গড়ে উঠলে তবেই আমরা বলতে পারি আমাদের ভবিষ্যৎ প্রজন্ম দেশকে আরো এগিয়ে নেবে। রাফসানের জন্য অনেক ভালোবাসা ও শুভেচ্ছা।

    বাংলার ঘরে ঘরে রাফসানেরা বেড়ে উঠুক নিরাপদে সুন্দর সুশিক্ষা নিয়ে।

    বাংলার ঘরে ঘরে রাফসানেরা বেড়ে উঠুক নিরাপদে সুন্দর সুশিক্ষা নিয়ে।পরিবার থেকে সন্তানদের সুন্দর ও সুশিক্ষা নিশ্চিত করতে পারলে এই দেশ আরও উন্নত হবে এটা বলা যায় নিশ্চিত করে।

    শিক্ষাই জাতির মেরুদন্ড কথাটির সাথে তাই আমরা একমত হয়েও খানিকটা ভিন্ন মত পোষন করে বলতি চাই সুশিক্ষাই জাতির মেরুদন্ড। সুশিক্ষা না থাকলে মানুষের মধ্যে কোন মনুষত্ব থাকে না ফলে অনায়াসে খারাপ কাজ করতে পারে।

    ছোটদেরবন্ধু
    ছোটদেরবন্ধুhttps://www.chotoderbondhu.com
    সুন্দর আগামীর স্বপ্ন দেখতে দেখতে জীবনের এক একটি দিন পার করা।সেই ধারাবাহিকতায় ছোটদেরবন্ধু গড়ে উঠছে তিল তিল করে।
    RELATED ARTICLES

    Most Popular