More
    Homeবিনোদনটম এন্ড জেরির নির্মাতা এক অসাধারণ মানুষ

    টম এন্ড জেরির নির্মাতা এক অসাধারণ মানুষ

    টম এন্ড জেরির ভক্ত গোটা দুনিয়ার সবখানে ছড়িয়ে আছে। ইদুর বিড়ালের দুষ্টুমী আর খুনসুটি দেখে ছেলে বুড়ো সবাই হেসে গড়াগড়ি খায়।এই অসাধারণ সিরিজের নির্মাতা আমেরিকান অস্কারজয়ী চিত্রক, অ্যানিমেটার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক জিন ডেইচ (Gene Deitch) । তিনি আর আমাদের মাঝে নেই। ৯৫ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেছেন। রেখে গেছেন মানুষের আনন্দের উপলক্ষ্য হিসেবে টম এন্ড জেরিকে। যা আগামী দিনেও নিয়মিত নির্মিত হতে থাকবে।

    ছোটবেলায় সকলের প্রিয় দুই চরিত্রের সাথে জিন ডেইচ

    তিনি পৃথিবীকে ইদুর বিড়ালের সম্পর্ক দিয়ে যে হাসিয়েছিলেন তার এপিসোডগুলো এখন কেবলই স্মৃতির পাতায় অম্লান।

    একজীবনে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন জিতেছেন অগনিত সম্মাননা। টম এণ্ড জেরির নির্মাতা, জিন ডেইচের মুভি মুনরো ১৯৬০ সালে সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্মের জন্য একাডেমি পুরষ্কার জিতেছিলেন। হ্যারেজ নূদনিক এবং হাউ টু ফ্রেন্ডশিপ এর জন্য ১৯৬৪সালে তিনি একই পুরস্কারের জন্য দুবার মনোনীত হন।

    এর আগে, তিনি টম ট্যারিফিক সিরিজটি তৈরি করেছিলেন, যখন সিডনির পারিবারিক বৃক্ষ, যা তিনি সহ-প্রযোজনা করেছিলেন ১৯৫৮সালে একাডেমি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিল।

    জন্ম ৮ আগস্ট, ১৯২৪ সালে, শিকাগোতে, ডেইচ ১০ দিন থাকার ইচ্ছায় ১৯৫৯ সালে প্রাগে পৌঁছেছিলেন, তবে তিনি তার ভবিষ্যত স্ত্রী, জেডেনকার প্রেমে পড়েন এবং চেকোস্লোভাকিয়ান রাজধানীতে থেকে যান।

    জিন ডেইচ

    আয়রন কার্টেনের পিছনে থেকে কাজ করে, তিনি টম এবং জেরির ১৩ টি পর্ব এবং পোপিয়ে নাবিক সিরিজের কিছু অংশ পরিচালনা করেছিলেন।

    তিনি ১৯৮৯-এর কমিউনিস্ট বিরোধী ভেলভেল বিপ্লবের পরে কম্যুনিস্ট চেকোস্লোভাকিয়ায় এবং পরে চেক প্রজাতন্ত্রের জীবনকে স্মরণে রেখেছিলেন প্রাগ অফ লাভের স্মৃতিচারণে।

    অ্যানিমেশনটিতে আজীবন অবদানের জন্য ২০০৪সালে তিনি উইনসর ম্যাককে পুরস্কার পেয়েছিলেন।

    প্রথম বিবাহ থেকে ডিচ তাঁর স্ত্রী এবং তিন পুত্রের দ্বারা বেঁচে আছেন, তারা সকলেই কার্টুনিস্ট এবং চিত্রকর।

    আরো পড়ুন:

    RELATED ARTICLES

    17 COMMENTS

    Comments are closed.

    Most Popular