Yashrib Habib

আপনার ছেলে সন্তানকে যা শেখাবেন

Read Time:3 Minute, 1 Second

ঘুম থেকে উঠে পত্রিকার পাতায় চোখ রাখা মাত্রই পারিবারিক নির্যাতন, ইভ-টিজিং কিংবা এসিড নিক্ষেপের খবর চোখে পড়ে। আর তাই নারীদের নিরাপত্তার জন্য অভিভাবকরা মেয়েকে খুব করে সাবধান করে দেন, মার্জিত পোশাক পরিয়ে রাখেন কিংবা একা কোথাও যেতে দেন না। কিন্তু নিজের ছেলে সন্তানটিকে নারীর প্রতি সম্মান দেখাতে শেখাচ্ছেন তো? ছেলেকে সুসন্তান হিসেবে গড়ে তোলার জন্য অন্যান্য শিক্ষার পাশাপাশি এই শিক্ষাটাও কিন্তু সমান গুরুত্বপূর্ণ। জেনে রাখুন ছেলে সন্তানটিকে কীভাবে নারীকে সম্মান করা শেখাবেন সেই সম্পর্কে।

কান্না খারাপ নয়
ছোটবেলা থেকেই ছেলেদেরকে শেখানো হয় ‘কান্না তো পুরুষের কাজ নয়, এটা মেয়েদের কাজ’। এই কথাটি ছেলেদের মনে খুব বিরূপ প্রভাব ফেলে। নিজের খারাপ লাগার অনুভূতি প্রকাশ করতে দিন তাকে। শুধু নারীরাই কাঁদবে এবং কাঁদাই স্বাভাবিক, এই ধারণা যেন তার মনে গেঁথে না যায়।

ঘরের কাজে সাহায্য করতে বলুন
ঘরের কিছু কাজ মেয়ের পাশাপাশি ছেলে সন্তানকেও ভাগ করে দিন। শুধু মেয়েটিই কাজ করবে এবং ছেলেটি বসে গেম খেলবে এমনটা যেন না হয়। এতে ছেলেটির মনে ধারণা তৈরি হয় যে ঘরের কাজ শুধু নারীদেরই দায়িত্ব। সেই সঙ্গে কাজ না শেখার কারণে জীবনের চলার পথেও নানান ঝামেলায় পড়তে হয়।

সাহসী নারীর গল্প শোনান
পৃথিবীর বিভিন্ন দেশের সাহসী নারীদের গল্প শোনান ছেলে সন্তানটিকে। আমাদের মুক্তিযুদ্ধে সাহসী নারীদের অবদানও জানান। দেশের এবং বিদেশের সফল নারীদের জীবনী পড়ে শোনান তাকে। এতে নারীর প্রতি শ্রদ্ধা তৈরি হবে মনে।

নিজে শ্রদ্ধা করুন
ছেলেকে শেখানোর আগে নিজেকে শুধরে নিন। ছেলের সামনে কোনো নারীকে কটাক্ষ করে কথা বলবেন না। স্ত্রীর সঙ্গেও ভালো ব্যবহার করুন। পথে-ঘাটে নারীদেরকে সম্মান প্রদর্শন করুন। ভুলে যাবেন না, আপনার সন্তান আপনাকে দেখেই শিখছে। ফেমিনা।

 1,458 total views,  2 views today

0 0

About Post Author

ছোটদেরবন্ধু

সুন্দর আগামীর স্বপ্ন দেখতে দেখতে জীবনের এক একটি দিন পার করা।সেই ধারাবাহিকতায় ছোটদেরবন্ধু গড়ে উঠছে তিল তিল করে।
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Facebook Comments