22.2 C
New York
Thursday, June 24, 2021

Buy now

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

১৯৫২ সালে ঢাকায় আসে এক শিশু তখন তার বাবা কারাগারে ছিল। এরপর তার বাবাকে বদলি করে নিয়ে যাওয়া হয় ফরিদপুরে। তার বাবার বদলির কারণে তারাও ফরিদপুরে চলে যায়। ১৯৫৪ সালে তার বাবা আবার তাদের পরিবারসহ ঢাকায় আসল। সেই শিশুটি ছোট থেকেই বাবার অভাববোধ করতেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১৯৫২ সালে ঢাকায় আসে এক শিশু

এরপর সেই শিশুটির বাবা মিনিস্টার ছিলেন। আর শিশুটিকে স্কুলে ভর্তি করা হলো। যখন শিশুটি কারাগারে তখন তারা বাড়ি ছাড়া হলেন। তার বাবা কারাগারে থাকার কারণে বার বার স্কুল থেকে নাম কেটে দেওয়া হতো। ৭ই মার্চের পর তাদের পরিবারকে গ্রেফতার করা হয়। তখন তিনি সন্তান সম্ভাবনা ছিল। তাদের পুরান ঢাকায় একটি সরু গলিতে একটি বিল্ডিংয়ের নিচ তলায় থাকতে দেওয়া হয়। তাদের কাছে কোনো কিছুই ছিল না। তাদের সরকারিভাবে একটি কম্বল দেওয়া হয়। তাদের কোনো গোপনীয়তা ছিল না। তার যখন একটি মেয়ে শিশু হলো, তখন তাদের কাছে শিশুটিকে পড়ানোর কোনো কাপড় ছিল না। তারা হাসপাতালের কাপড় দিয়ে মেয়ে শিশুটিকে রাখে। পাশের কক্ষেই তার একজন বান্ধবি ছিল। বান্ধবীরও শিশু হয়েছিল। সেই বান্ধবিও তার শিশুকে হাসপাতালের কাপড় রেখেছিল তাই তিনি পরে তার শিশু ও সেই মেয়ে শিশুর জন্য কাপড় কিনে। আর সেই শিশুটিকে কাপড় দেয়।

১৬ই ডিসেম্বর দেশ স্বাধীন হলেও তারা কারাগারে থেকে মুক্তি পান না। এই কষ্টে যিনি জীবনযাপন করেছেন তিনি দীর্ঘ দশ বছর ধরে রাজনীতির মাধ্যমে দেশ উন্নয়ন করে চলেছে। আজ তিনি মুক্ত। 

লেখাঃ ফাহিদা ইসলাম ; পঞ্চম শ্রেণী ;

প্রতিষ্ঠান: ঢাকা শিক্ষাবোর্ড ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ 

অনুর্ধ্ব আঠারো লেখক সন্ধান ; ছোটগল্প ; প্রাথমিক বিভাগ

আরো পড়ুনঃ আমি বৃক্ষ বলছি

মালিহা নামলাহhttps://www.chotoderbondhu.com/
উপসম্পাদক ও প্রধান সমন্বয়ক

Related Articles

110 COMMENTS

  1. I genuinely enjoy looking through on this website, it has got fantastic posts. “The living is a species of the dead and not a very attractive one.” by Friedrich Wilhelm Nietzsche.

  2. Hiya, I am really glad I have found this information. Nowadays bloggers publish only about gossips and internet and this is actually irritating. A good web site with interesting content, this is what I need. Thank you for keeping this web site, I’ll be visiting it. Do you do newsletters? Cant find it.

  3. Have you ever thought about including a little bit more than just your articles? I mean, what you say is fundamental and all. Nevertheless think of if you added some great visuals or video clips to give your posts more, “pop”! Your content is excellent but with pics and video clips, this site could certainly be one of the most beneficial in its field. Very good blog!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

22,043FansLike
2,506FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles