নিউ মেথড অব লার্নিংঃ গণিত এবং বিজ্ঞানের সংকেত গুলো কোথা থেকে এলো

Read Time:3 Minute, 5 Second

গণিতকে বলা হয় মাদার অব অল সায়েন্স।বিজ্ঞানের প্রতিটি শাখাই গণিতের উপর নির্ভরশীল।আমরা যেমন রান্না করতে গেলে আগুনের উপর নির্ভরশীল হই তেমনি বিজ্ঞানকে ভালোভাবে জানতে হলে অবশ্যই গণিত জানাটা সব থেকে বেশি জরুরী। বিমান চালানো থেকে শুরু করে সমুদ্রে জাহাজ চালানো,দিক নির্ণয় থেকে ঘরের কাজ পযর্ন্ত গণিতের ব্যবহার লক্ষ্যনীয়।

বিশ্বের অন্যান্য দেশের কথা বাদ দিয়ে যদি বাংলাদেশের কথা বলি তাহলে বলতে হবে বিসিএস এবং ব্যাংকের চাকরির কথা। ম্যাথ জানা না থাকার কারণে অনেক মেধাবীই চুড়ান্ত সাফল্য পাচ্ছেনা আর কপাল চাপড়ে বলছে ইস ম্যাথটা যদি আরেকটু জানা থাকতো তাহলে বোধহয় সাফল্য ধরা দিতো। কিন্তু গণিত কি সত্যিই খুব কঠিন? যারা গণিতের ভীতিতে কুপোকাত তাদের কাছে অবশ্য গণিত খুব কঠিন। তবে মজার ব্যাপার হলো গণিত অনেকটা আমলকির মত। আমলকি তিতা লাগে তবে খাওয়ার পর মুখে পানি নিলে সুন্দর মিষ্টি লাগে। গণিত প্রথমে কাটখোট্টা মনে হলেও নিয়ম এবং কৌশল জানা থাকলে গণিতের চেয়ে মজার আর কিছু হতে পারেনা। সেই কঠিন গণিতকে আরো সুন্দর ও সহজ ভাবে আমাদের শেখাতে শুরু করেছে এক ছোট্ট বন্ধু।ওর নাম ফাতিহা আয়াত।

আমরা সবাই দেখেছি গণিতে বেশ কিছু সংকেত ব্যবহৃত হয় যার নানা রকম গাণিতিক নাম রয়েছে। আজ আমরা শিখবো

Sin=Oppo/Hypo, Cos=Adja/Hypo & Tan=Oppo/Adja কোথা থেকে এলো এ বিষয়ে বিস্তারিত। যথারীতি আমাদেরকে শেখাবে আমাদের ছোট্ট বন্ধু ফাতিহা আয়াত।

গণিত ও বিজ্ঞান শিক্ষায় মুখস্থভিত্তিক প্রচলিত নিয়মের বাইরে নিত্যনতুন পদ্ধতির মাধ্যমে শিশুদের মধ্যে গণিত ও বিজ্ঞানের ভীতি দূর করার প্রয়াসের আমাদের ছোট্টবন্ধু ফাতিহা নিয়মিত কাজ করছে। এর স্বীকৃতি হিসেবে ফাতিহাকে পুরস্কারও দেওয়া হয়েছে। ‘সন্তানকে মুখস্থ করাবেন নাকি আবিষ্কারের নেশা ধরিয়ে দেবেন সেই সিদ্ধান্ত আপনার’ এই স্লোগান নিয়ে ফাতিহা কাজ করছে। আমরা নিয়মিত ফাতিহার টিউটোরিয়ালগুলো এখানে ধারাবাহিক ভাবে প্রকাশ করবো।

 384,704 total views,  2 views today

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Facebook Comments