More
    Homeসামাজিক সমস্যাপ্রশ্নপত্র ফাঁস কারা করে কারা কেনে সেই প্রশ্ন? সমাধানের পথ কি?

    প্রশ্নপত্র ফাঁস কারা করে কারা কেনে সেই প্রশ্ন? সমাধানের পথ কি?

    প্রশ্নপত্র ফাঁস কারা করে কারা কেনে সেই প্রশ্ন? সমাধানের পথ কি? যারা প্রশ্ন ফাঁস করে তারা কিসের জন্য প্রশ্ন ফাঁস করে? টাকার জন্য কারণ একটা প্রশ্ন বিক্রি করলে টাকা পাওয়া যায় সুতরাং এটা একটা ব্যবসা।এখন ভাবুনতো প্রশ্ন গুলো কারা কেনে?মুদি দোকানদার নাকি ঝালমুড়িওয়ালা? প্রশ্ন কিনি আমি আপনি আমরা। এবং আমরাই টাকা দেই।কাদের জন্য কিনি? আমার আপনার জন্য কিংবা আমার আপনার বাচ্চার জন্য। এখন আমরা যদি প্রশ্ন না কিনতাম তাহলে ফাঁসকারীরা কি সেটা বিক্রি করতে পারতো? আর যদি বিক্রি করতে না পারে তাহলে এতো কাঠখড়ি পুড়িয়ে প্রশ্ন ফাঁস হরে লাভ কি? এমনিতেই প্রশ্ন ফাস বন্ধ হয়ে যেত।Image may contain: 2 people

    আপনার বাচ্চাকে আপনি খুব ভালো বাসেন তাইনা?সব সময় তার ভালো চান।ধরুন আপনার মেয়েটি স্কুলে কলেজে ভার্সিটিতে যাওয়ার পথে যেন ইভটিজিং এর শিকার না হয় কিংবা কোন রকম ক্ষতির শিকার না হয় সে জন্য তাকে আগলে রাখতে চান। আপনার ছেলেটি পড়ে গিয়ে ব্যাথা পেলে আপনার কষ্ট লাগে তার জন্য আপনি সব সময় মঙ্গল কামনা করেন? কিন্তু আপনি যখন তাকে প্রশ্ন কিনে দিচ্ছেন তখন কি হচ্ছে? সে এ প্লাস পাচ্ছে কিন্তু তাতে কি তার উপকার হচ্ছে? আপনি আমি নিজে তাদের সর্বনাশ করছি।সে নিজ থেকে যেটা পারতো সেটা তাকে ভুলিয়ে দিয়ে তাকে অসৎ হতে শেখাচ্ছি। মেধাকে ধ্বংস করছি।

    নিজে শিখুন এবং বাচ্চাকে শেখান নকল,প্রশ্ন পত্র ফাঁস বা দুইনাম্বারী করে গোল্ডেন এ প্লাস পাওয়ার চেয়ে ফেল করা অনেক ভালো।লেখা পড়া নাকি মানুষকে সৎ পথে পরিচালিত করে ভালো হতে শেখায়। এ কোন লেখা পড়া শিখছি যা আমাকে আপনাকে আমাদের বাচ্চাদেরকে পড়াশোনার বদলে ফাঁস হওয়া প্রশ্নের আশায় দিন গুনতে হচ্ছে কিংবা সেটার উপর ভরসা করতে হচ্ছে। যে শিক্ষা আমাকে নকল করতে শেখায়,চুরি করতে শেখায়,অসৎ হতে শেখায় সেই শিক্ষার দাম কি?

    প্রশ্ন পত্র ফাঁস নাকি কোন ভাবেই ঠেকানো যাচ্ছেনা এমন বিবৃতি হরহামেশাই শুনতে পাচ্ছি।যারা প্রশ্ন ফাঁস করছে তাদের ধরার চেষ্টা বাদ দিন। আসুন আমরা শপথ করি প্রশ্ন ফাঁস হোক আর পাখা গজিয়ে উড়তে উড়তে আমাদের হাতে আসুক আমরা সেই প্রশ্ন ছুয়ে দেখবো না,আমাদের সন্তানদের সেই প্রশ্ন ধরতে দেব না।তাহলে প্রশ্ন ফাঁস কারীরা আর প্রশ্ন ফাঁস করবে না।

    বাজারে কোন দোকানী তার পসরা সাজিয়ে বসে থাকার পর যদি কোন ক্রেতা না আসে সেই দোকানী নিশ্চই এভাবে মাসের পর মাস দোকান সাজিয়ে বসে থাকবে না।হোটেল দিলেন,খাবার রান্না করলেন ক্রেতা আসলোনা তাহলে কি আপনি নিজে সেই হোটেল চালু রাখবেন? ঠিক একই ভাবে প্রশ্ন ফাসকারীরা ফাস করুক ইচ্ছে মত কিন্তু আমরা যদি সেসবে কান না দেই , না কিনি তাহলে তারা প্রশ্ন ফাস করে কি তা দিয়ে ঝালমুড়ির ঠোঙ্গা বানাবে?

    ভাবুন,ভাবতে শিখুন। দয়া করে বাচ্চাদেরকে আর নষ্ট করবেন না।

    লেখাঃ জাজাফী
    ছোটদেরবন্ধু
    www.chotoderbondhu.com

    ছোটদেরবন্ধু
    ছোটদেরবন্ধুhttps://www.chotoderbondhu.com
    সুন্দর আগামীর স্বপ্ন দেখতে দেখতে জীবনের এক একটি দিন পার করা।সেই ধারাবাহিকতায় ছোটদেরবন্ধু গড়ে উঠছে তিল তিল করে।
    RELATED ARTICLES

    17 COMMENTS

    Comments are closed.

    Most Popular