কিশোর কিশোরী সংবাদ ফিচার শিশু অধিকার 

একই আলো বাতাসে জন্মনিলেও সবাই একই রকম হয় না

ইকরাম কবীর

পৃথিবীর একই আলো বাতাসে জন্মনিলেও সবাই একই রকম হয় না। একই দিনে, একই সময়ে, একই শহরে জন্মনিয়েও মানুষে মানুষে অনেক ব্যবধান তৈরি হয়।কেউ হয় রাজপুত্র রাজকন্যা আর কেউ হয় ভিখারী। কেউ হয় আইনস্টাইন আর কেউ হয় সামান্য।কেউ দেখতে খুব সুন্দর হয় আবার কেউ হয় কালো। এই সব ফর্সা, কালো, বুদ্ধিমান, কম বুদ্ধির মাঝে এমন এক শ্রেণীর জন্ম হয় যাদেরকে সমাজ নাম দিয়েছে “অটিষ্টিক”।অটিজমে আক্রান্ত শিশুদের সবাই অটিষ্টিক বলে।হাল আমলে অনেকেই এটিকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলে।সবাই বলেন, এই ছেলে-মেয়েগুলো অন্যরকম। আমরা বলি ‘স্পেশালী এইবল্ড্’।

একটুতেই খুশি, আবার সামান্য কিছু হলেই কান্না। সবাই এদের বোঝে না। বোঝে শুধু এদের বাবা-মা আর শিক্ষকরা। স্কুলের বাইরে বেড়াতে গেলে খুব খুশি। বাবা-মা আর শিক্ষকদের সাথে কথা বলে আমাদের আপিসে বেড়াতে নিয়ে এসেছিলাম। আমাদের কর্মীরা তাদের দেখবে; তারা আমাদের কর্মীদের দেখবে। মনের সুখে ছবি আঁকবে এবং সবাইকে দেখাবে…

Image may contain: 16 people, people smiling, people standing and shoes
শিশুদের সাথে লেখক ইকরাম কবীর

ছবি আঁকা শেষে ওদের সাথে ছবি তুলতে ভুলি না…

সমাজে এই শ্রেণীর শিশু,কিশোর,কিশোরী সংখ্যা অনেক।আমাদের সমাজ তাদের ভিন্ন চোখে দেখে। অথচ ওরা আমাদের কাছ থেকে আরও অনেক বেশি যত্ন পাওয়ার দাবীদার। ওদের প্রতি আরও যত্নশীল হতে হবে,ভালোবাসতে হবে। ওদের প্রত্যেকের মধ্যে আছে ভিন্ন ভিন্ন প্রতিভা। সেই সব প্রতিভার বিকাশ ঘটাতে আসুন আমরা ওদের ভালোবাসি,পাশে থাকি,উৎসাহ দেই।

ছোটদেরবন্ধু

17,567 total views, 113 views today

Facebook Comments

আরও অন্যান্য লেখা