প্রার্থনা ফারদিন দীঘিশিশু শিল্পী 

প্রার্থনা ফারদিন দীঘি

Related image
দীঘি

অভিনয় দক্ষতা দিয়ে কোটি কোটি দর্শকের মন জয় করার ইচ্ছা সব অভিনয় শিল্পীরই থাকে তবে সবার সেটা পুরণ হয় না।এই দিক থেকে যারা ভাগ্যবান তাদের মধ্যে একজন দীঘি।ছোট্ট নাম ছোট্ট মানুষ কিন্তু অভিনয় দক্ষতায় সে সবাইকে ছাপিয়ে গেছে।বলছি প্রার্থনা ফারদিন দীঘির কথা।অবশ্য প্রার্থনা ফারদিন নামটা খুব কম মানুষই চেনে।দীঘি বললেই সবার চোখে ভেসে ওঠে সেই দৃশ্য একটা ছোট্ট মেয়ে টেবিলের উপর বসে আছে আর মিষ্টি করে বলছে “ বাবা জানো আমাদের একটা ময়না পাখি আছে না সে আজকে আমার নাম ধরে ডেকেছে আর এই কথাটানা মা কিছুতেই বিশ্বাস করছে না,বলোতো বাবা কেমন লাগে”

গ্রামীনফোনের সেই বিজ্ঞাপনটি রাতারাতি জনপ্রিয়তা পায় সেই সাথে আলোচনায় উঠে আসে দীঘির নাম।এবং শিশু শিল্পী হিসেবে একমাত্র দীঘিই তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার গৌরব অর্জন করেছে।

দীঘির জন্ম ৯ সেপ্টেম্বর ২০০০ সালে ঢাকায়।সেই হিসেবে এখন দীঘি আঠারো পেরিয় গেছে। অভিনয় থেকে দূরে সরে থাকলেও তাকে কেউ ভুলতে পারেনি তার চমৎকার সব অভিনয়ের কারণ। দীঘির মায়েল স্বপ্ন ছিলো দীঘি ডাক্তার হবে সে কারণেই অভিনয়কে দূরে রেখে পড়াশোনায় মন দিয়েছে। সে স্কলাস্টিকাতে পড়াশোনা করছে।

Related image
বাবার সাথে দীঘি

দীঘির বাবা মা দুজনই অভিনয় শিল্পী। বাবা মায়ের দীর্ঘ অভিনয় জীবনে যতটা খ্যাতি অর্জন করেছেন তার থেকেও বেশি পরিচিতি পায় দীঘি।দীঘির বাবা মায়ের নাম সুব্রত ও দোয়েল।এখনতো এমন হয়ে গেছে সুব্রত এবং দোয়েলকে বরং দীঘির বাবা মা হিসেবেই বেশি চেনে লোকে।দীঘির খুব দুঃখ। ২৯ ডিসেম্বর ২০১১ তে দীঘির মা মরণ ব্যধী ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।ছোট্ট দীঘির সেই দুঃখ বয়ে বেড়াতে হয়।

 
দীঘির অভিনয় জীবন

Image result for দীঘি
এই সময়ে দীঘি

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত গল্প কাবুলীওয়ালা অবলম্বনে প্রখ্যাত পরিচালক কাজী হায়াত একটি সিনেমা নির্মানের কাজ হাতে নিলেন।প্রধান চরিত্র কাষ্ট করলেন প্রয়াত মান্নাকে।কিন্তু চিন্তায় পড়ে গেলেন শিশু শিল্পী তথা খুকি চরিত্রে কাকে নেওয়া যায়।ঠিক তখনই জানতে পারলেন দীঘির কথা। ২০০৫ সালে কাজী হায়াত নির্মান করলেন কাবুলীওয়ালা সিনেমাটি এবং এটির মাধ্যমেই দীঘি চলচ্চিত্রে পা রাখলো।তার পর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। ২০০৬ সালেই সে প্রথমবারের মত চলচ্চিত্রে অভিনয়ের পুরস্কার স্বরুপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে যা একটি রেকর্ড। এর আগে কেউ অভিনয় জীবনে প্রবেশের এক বছরের মধ্যে এই পুরস্কার পায়নি এমনকি এমন অনেকেই আছে সারা জীবন অভিনয় করেও এই পুরস্কার পায়নি।এখন পযর্ন্ত দীঘি ১৮টি সিনেমাতে অভিনয় করেছে।

Related image
ইনসেটে ছোট্ট দীঘি


দীঘি অভিনীত কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্র

১. কাবুলিওয়ালা

২. এক টাকার বউ

৩. চাচ্চু আমার চাচ্চু

৪. স্বামী ভাগ্য

৫. অশিক্ষিত ছেলে

1,985 total views, 1 views today

Facebook Comments

আরও অন্যান্য লেখা