কিশোর কিশোরী সংবাদ 

নতুন বইয়ের স্বাদ পেলো ৪ কোটি ২৬ লাখ শিক্ষার্থী

নতুন বছরের প্রথম দিন মঙ্গলবার সারাদেশে একযোগে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস’ পালন করছে সরকার। এদিন প্রথম থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীর হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দেওয়া হয়েছে। এ বছর চার কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর মাঝে বিতরণ করা হয়েছে নতুন পাঠ্যবই।

গত ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ থেকে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত জাতীয় পর্যায়ের এ অনুষ্ঠান শুরু হয়েছে। সেখানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠান পরিচালনা করেন এবং শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আলাদাভাবে ‘বই উৎসব দিবস’ পালন করেছে। সকাল ৯টায় এই অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারী ছিলেন। প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। 

Image result for বই উৎসব

এদিন দেশব্যাপী প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধীসহ চার কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হয়েছে।

Related image

এর আগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, আজ সারাদেশে শিক্ষার্থীরা পাচ্ছেন ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ পাঠ্যবই। আমরা প্রয়োজনীয় সব বই মুদ্রণ শেষে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দিয়েছি। আশা করছি, সব শিক্ষার্থীর মাঝে সুষ্ঠুভাবে এই বই বিতরণ সম্পন্ন হবে।

Facebook Comments

আরও অন্যান্য লেখা