প্রতিযোগিতা 

২০ তম রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের ১টি স্বর্ণপদ

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ফিলিপাইন যাচ্ছে বাংলাদেশের ৮ খুদে শিক্ষার্থী
আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ফিলিপাইন যাচ্ছে বাংলাদেশের ৮ খুদে শিক্ষার্থী। ছবিঃ ইত্তেফাক।

আগামী ১৫ থেকে ১৯ ডিসেম্বর ২০১৮ ফিলিপাইনের ম্যানিলাতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আই আরও)-এর ২০তম আসরে যোগ দিয়েছে বাংলাদেশের ৮ জন খুদে শিক্ষার্থী।

২০ তম রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের ১টি স্বর্ণপদক, ২টি “Highly Commended” পদক এবং ১টি “Technical” পদক লাভ।

“ক্রিয়েটিভ ক্যাটেগরি” জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা) এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মোঃ মেহের মাহমুদ এর দল RoboTigers।

“রোবট ইন মুভি” জুনিয়র গ্রুপে “Highly Commended” পদক পেয়েছে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল RoboChallengers এবং চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা) এর কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসির তাহরীম এর দল RoboTigers।

Image may contain: 10 people, people smiling, people standing
লাল সবুজের পতাকা হাতে বিজয়ী দল
Image may contain: 1 person



“ক্রিয়েটিভ ক্যাটেগরি” সিনিয়র গ্রুপে “Technical” পদক পেয়েছে লালবাগ সরকারী মডেল স্কুল এন্ড কলেজের মোঃ খায়রুল ইসলাম এবং ঢাকা কলেজের সানি জুবায়ের এর দল Team Bangladesh।

সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের রাফীহাথ সালেহ চৌধুরী, ঢাকার সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান , ঢাকা আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালী, ঢাকার ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মো. মেহের মাহমুদ, চিটাগাং গ্রামার স্কুল ঢাকার কাজী মোস্তাহিদ লাবিব, চিটাগাং গ্রামার স্কুল ঢাকার তাফসির তাহরীম, লালবাগ সরকারী মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম এবং ঢাকা কলেজের সানি জুবায়ের রোবট অলিম্পিয়াডের দুইটি ক্যাটাগরিতে ২৩টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করেছে।

Image may contain: 1 person, sitting and table

বাংলাদেশ দলের অংশগ্রহণ নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের যৌথ আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

Image may contain: 5 people, people smiling, people standing, sky and outdoor

বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশের খুদে প্রতিনিধিদের পরিচয় করিয়ে দেন ঢাকাবিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও বিডিওএসএনের সহ-সভাপতি ড. লাফিফা জামাল। তিনি খুদে শির্থীদের দল সম্পর্কে জানান, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে অক্টোবর মাসের ২৬ তারিখ পর্যন্ত আঞ্চলিক কর্মশালা ও ধারাবাহিক প্রশিক্ষণের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী কার্জন হলে অনুষ্ঠিত হয় দেশের প্রথম রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব।

Image may contain: 6 people, people smiling, people standing, sky, shoes, tree, cloud and outdoor

সারাদিনব্যাপি এ অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়। সেখান থেকে নির্বাচিতদের ক্যাম্পের মাধ্যমে ধারাবাহিক প্রশিক্ষণ ও বাছাই-এর পর ৮ সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়েছে।

22,860 total views, 229 views today

Facebook Comments

আরও অন্যান্য লেখা