কিশোর কিশোরী সংবাদ ক্যাডেট কলেজ পড়ালেখা ও অনুশীলন 

ক‍্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় যে ৭ টি বিষয় তোমাকে করে তুলবে অপ্রতিরোধ‍্য

ক্যাডেট কলেজে ভর্তির স্বপ্ন কে না দেখে।দুরন্ত শৈশবের সব থেকে আকর্ষনীয় বিষয় হলো ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে হাজার হাজার মেধাবীদের মধ্যে নিজেকে টিকিয়ে রাখা।সুন্দর আগামীর স্বপ্ন বিভোর ক্যাডেটদের প্রতিদিনই আনন্দের স্মৃতির।ক‍্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় যে ৭ টি বিষয় তোমাকে করে তুলবে অপ্রতিরোধ‍্য তা নিয়ে এবারের আয়োজন। লিখেছে আমাদের বরিশাল ক্যাডেট কলেজের বন্ধু নাহিদ হাসান সেতু।

 

১.নিজের প্রতি আত্মবিশ্বাস রাখা:-

ক‍্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্নপদ্ধতি একটু ভিন্ন রকমের হওয়ায় অনেকের  মধ্যেই ভীতির সঞ্চার করে থাকে।তাই পরীক্ষায় ভালো ফলাফল করতে অবশ্যই এই ভীতিকে দূরে ঠেলে দিয়ে আত্নবিশাসী হতে হবে।

২.সময়ের যথাযথ ব‍্যবহার:সপ্তম শ্রেণীতে সাধারণত ক‍্যাডেট ভর্তি করা হয়ে থাকে।প্রাথমিক শিক্ষা শেষ করার পর এক বছর  কিংবা তের মাসের মত সময় পাওয়া যায় ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন‍্য।তাই অবশ‍্যই এই সময়ের সর্বোচ্চ এবং যথাযথ ব‍্যবহার নিশ্চিত করতে হবে।

৩.কোচিং নির্ভর পড়াশোনা না করা:ভর্তিচ্ছু শিক্ষার্থীদের  ও অধিকাংশ অভিভাবকের ধারণা একটি কোচিংই পারে একজন শিক্ষার্থীকে ক‍্যাডেট কলেজে চান্স পাইয়ে দিতে,যা মোটেও সত্য নয় ‌। নিজেকে উদ্যমী করে গড়ে তুলে আজ থেকেই পড়াশোনা শুরু করো। তবে এক্ষেত্রে একটি

কোচিং দিক নির্দেশক হিসেবে কাজ করতে পারে।

MENTOR SELECTION: আজই তুমি তোমার পছন্দমত একজন মানুষকে তোমার mentor হিসেবে select করে ফেলো। তিনি তোমার teacher হতে পারে ,বড় ভাই কিংবা তোমার বোন ও হতে পারে। এমনকি mentor তোমার ছোট ভাই কিংবা ছোট বোন ও হতে পারে। তবে better হয় যদি তুমি তোমার মা কিংবা তোমার বাবা কে mentor হিসেবে পেলে কেননা তাঁরাই তোমাকে ভালো বুঝেন। কীভাবে তুমি admission preparation নিবে , তোমার study problem গুলো কিভাবে  solve করে সামনে এগিয়ে যাবে -এই বিষয়গুলো তে সে হবে তোমার guide।

নিজস্ব রুটিন মাফিক পড়: আজই তুমি করে ফেল তোমার নিজের রুটিন। দেখবে তোমার confidence level অনেক বেড়ে গেছে। এবার just সেই অনুযায়ী study শুরু করো।But remember that,”You have to be a hardworker.”

৬.হাতের লেখা practise করা:”প্রথমে দর্শনধারী পরে গুণবিচারী।”তোমার হাতের লেখাই তোমাকে একজন পরীক্ষকের সামনে তোমাকে represent করবে। তাই তুমি আজ থেকেই প্রতিদিন হাতের লেখা practise কর। দেখবে কিছুদিনের মধ্যেই তোমার হাতের লেখাই best হয়ে যাবে।

English এ expert হয়ে যাও আজই: ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় সর্বাধিক number থাকে english এ‌। তুমি যদি বিষয়টিতে দক্ষতা অর্জন করতে পার তবে তোমার জন্য exam অনেক easy হয়ে যাবে।even তুমি যদি ক্যাডেট কলেজে চান্স পাও then সেখানেও তোমাকে একটা great facility দিবে।

সবশেষে বলতে চাই ,,,try hard and soul to achieve your goal.তোমাদের জন্য অনেক শুভকামনা রইল।।।।।।

 লেখকঃ নাহিদ হাসান সেতু

বরিশাল ক্যাডেট কলেজ।

নাহিদ হাসান সেতু

আরও পড়ুনঃ

* ক্যাডেট ইশমাম,এক মির্জাপুরিয়ানের বিজয়গাথা

 

75,503 total views, 155 views today

Facebook Comments

আরও অন্যান্য লেখা