কিশোর কিশোরী সংবাদ স্বর্ণ কিশোরী স্বাস্থ্য তথ্য 

কিশোর কিশোরী সুরক্ষা ক্লাবের পরিবার পরিকল্পনা মেলা ২০১৮

আমাদের দেশ এখন অনেক বদলে গেছে।আগের তুলনায় আমরা এখন বেশ সচেতন।তবে তার পরও আমরা দেখতে পাই নারী শিশূ কিশোর কিশোরীদের বিষয়ে অনেক সমস্যাও রয়ে গেছে। বিশেষ করে কিশোরীদের স্বাস্থ্য সচেতনতা বিষয়ে আমরা প্রায় অজ্ঞ কিংবা অনীহা প্রকাশ করে চলেছি।কিশোরী স্বাস্থ্যসচেতনতা না থাকার কারণে এবং সামাজিক আন্দোলন ততোটা জোরদার না হওয়ার কারণে আমরা দেখতে পেতাম প্রায়ই বাল্যবিবাহ হচ্ছে এবং তা একপ্রকার মহামারী আকারে ধারণ করেছে। অন্যদিকে কিশোরীদের মধ্যে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের বিষয়ে ছিলনা তেমন কোন স্বচ্ছ ধারণা ফলে পিরিয়ডিক্যাল টাইমে তাদের অধিকাংশই স্যানিটারি ন্যাপকিন ব্যাবহার না করে টুকরো কাপড় যা অনেক সময় ময়লা জীবাণুতে ভরা থাকতো সেটা ব্যবহার করতো। এতে করে প্রচুর পরিমানে কিশোরীরা ইনফেকশানে ভুগতো।

কিশোরী স্বাস্থ্য সচেতনতার অভাবে তাই প্রতিনিয়ত আমাদের কিশোরীরা নানা সমস্যায় আক্রান্ত হতো। সেই সব কথা চিন্তা করে জন্ম হলো স্বর্ণকিশোরী নামে একটি সংগঠনের যারা এসব বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে আত্মনিয়োগ করলো। তেমনই এক স্বর্ণ কিশোরী আমাদের ক্ষুদে বন্ধু সারা। যে প্রতিনিয়ত তার বন্ধুদের নিয়ে নিজ এলাকায় সচেতনতা মুলক নানা আয়োজনে যুক্ত থেকে বাল্যবিবাহ রোধ করে চলেছে পাশাপাশি কিশোরী স্বাস্থ্য বিষয়ে সচেতনতা গড়ে তুলছে। এরই ধারাবাহিকতায় আয়োজিত হলো কিশোর কিশোরী সুরক্ষা ক্লাবের পরিবার পরিকল্পনা মেলা ২০১৮।

আমাদের বন্ধু স্বর্ণকিশোরী সারা জানিয়েছে এই মেলায় তারা একটি স্টল নিয়েছিল যেখানে ছিল কিশোরীদের জন্য স্যানিটারী ন্যাপকিন এবং পরিবারের অন্য বড় মেয়েদের জন্য নানা ধরনের পরামর্শ যেমন পরিবারপরিকল্পনা বিষয়ক ধারণা। মূলমন্ত্র ছিল দুটি সন্তানের বেশি নয় একটি হলে ভালো হয়। এ লক্ষ্যে জন্মনিয়ন্ত্রন বিষয়ে ধারণার পাশাপাশি জন্মনিয়ন্ত্রন পদ্ধতি সম্পর্কে গ্রামের নিরক্ষর অল্পজ্ঞান সম্পন্ন নারীদের মধ্যে বেশি করে সচেতনতা তৈরিই ছিল প্রধান লক্ষ্য কেননা এই অল্প শিক্ষিত নারীরাই বেশি গর্ভধারণ করে এবং তারা জন্মনিয়ন্ত্রণ সম্পর্কে ধারণা না থাকার কারণে জনসংখ্যাও বৃদ্ধি পায়। এ ছাড়াও তাদের মধ্যেও নানা অসচেতনতা রয়েছে বিশেষ করে স্যানিটারী ন্যাপকিন বিষয়ে স্বর্ণকিশোরী সারা ও তার বন্ধুরা সবাইকে এই মেলায় স্বচ্ছ ধারণা দিয়েছে।

আমরা ছোটদেরবন্ধুর পক্ষ থেকে সারা ও তার বন্ধুদের ধন্যবাদ জানাই এমন আয়োজনে যুক্ত থাকার জন্য পাশাপাশি সমাজে আরো যে সব কিশোর কিশোরী আছে তাদেরকে বলতে চাই বন্ধুরা তোমরাও এগিয়ে আসো এবং সামাজিক সচেতনতার আন্দোলন গড়ে তুলো। তোমাদের সেই সব আয়োজনের কথা ছবি সহ আমাদের পাঠাও আমরা তা প্রকাশ করবো।

ছোটদেরবন্ধু

83,644 total views, 154 views today

Facebook Comments

আরও অন্যান্য লেখা