শিশুতোষ চলচ্চিত্র 

গল্পটা মানহার : একজন ভাগ্যবতী শিশুর স্বল্প দৈর্য্য উপাখ্যান

লেখাঃ মু.দেলোয়ার হুসাইন
——
হরেক রকম  নাগরিক সমস্যা আর যন্ত্রণাক্লিষ্ট  মেগাসিটি  ঢাকা ।  অতিরিক্ত জনসংখ্যায় জর্জরিত এই শহরে পাল্লা দিয়ে বেড়েই চলেছে  নানামাত্রিক  অপরাধ।  পত্রিকার পাতায় আমরা প্রায় দেখি হারানো বিজ্ঞপ্তি । যাদের বেশিরভাগই  শিশু।
আর কিডন্যাপ হওয়া বা হরিয়ে যাওয়া  এই শিশুদের দিয়েই একটি মহল গড়ে তুলে অপরাধের রাজত্ব । ঢাকা শহরে যত্রতত্র ভিক্ষুক। হরহামেশায় শিশু চুরি হচ্ছে, তারা কোথায় যাচ্ছে! কী তাদের ভবিষ্যৎ! এমনই সামাজিক সমস্যাকে সামনে তুলে আনতে শুরু হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গল্পটা মানহার’।
তেমনি চুরি হয়ে যাওয়া একটি শিশুর নাম মানহা । বাবার একটু অসচেতনতার ফলে চুরি হয়ে যায় বাবার বেঁচে থাকার একমাত্র অবলম্বন মানহা । একমাত্র মেয়েকে হারিয়ে বাবার জীবনে নেমে আসে নিদারুণ পরিণতি ।  অবশেষ ভাগ্যবলে মানহাকে ফিরে পায় তার বাবা।  কিন্তু মানহার মতো ভাগ্য কি চুরি হয়ে যাওয়া সব শিশুদের হয়…?
তাহলে কি জুটে তাদের কপালে…?
১২ মিনিটের এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে   বাবা-মা’র দূরত্ব কিংবা বাবা-মা’র অমনোযোগিতার কারণে শিশুরা হারিয়ে গেলে বাবা-মা’র অনুভূতি ও ঘটনাক্রমে পরিবারের উপর নেমে আসা দুর্দশার চিত্র ফুটে উঠেছে ।
১৯ জানুয়ারি ইউটিউবে মুক্তি পায় ‘গল্পটি মানহার’।
ব্যাঙ নিবেদিত, সৈকত ইসলামের কাহিনি ও চিত্রনাট্যে, স্বপ্নবাজ-এর ব্যানারে সিজাত-র পরিচালনায় নির্মিত হয়েছে স্বল্প দৈর্য্য চলচ্চিত্র ‘গল্পটা মানহার ‘।
সৈকত ইসলাম জানান, — “বরাবরের মতো এবারও আমরা সামাজিক সমস্যাকেই তুলে ধরতে চেষ্টা করছি! আমরা শুরু হতে সামাজিক গুরুত্বপূর্ণ বিষয় ‘মা’ এবং সামাজিক সমস্যা নিয়ে ‘স্যরি বাবু’ এবার ‘গল্পটি মানহা’র’ নির্মাণ করা হলো।
আশা করছি আপনাদের প্রত্যাশা পূরণে সফল হবো !
সকল সুহৃদ, শুভার্থীদের কাছে অনুরোধ রইলো ‘গল্পটি মানহা’র’ শর্ট ফিল্মটি নিজ দায়িত্বে প্রচার করবেন নিঃস্বার্থভাবে!”
রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন, বেইলী রোডের ওভার ব্রিজ, খিলগাঁও, গোলাপ বাগসহ বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয়েছে চলচ্চিত্রটি।ব্যাঙ নিবেদিত, সৈকত ইসলাম’র চিত্রনাট্য ও সংলাপে, স্বপ্নবাজ’র ব্যানারে সিজাত’র পরিচালনায় নির্মিত হয়েছে ‘গল্পটা মানহা’র’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গল্পটা মানহা’র’ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, হাবিব জাকারিয়া, মানহা, সৈকত ইসলাম, হাসান মাহমুদ, বাবু ও হাসিনুর। সিনেমাটোগ্রাফিতে স্বরূপ চন্দ্র দে, এডিটিং শেখ সাদি ও কালার গ্রেডিং এ এফ আর আবির। প্রযোজনায় সুহৃদ মডেল ফেয়ার।
সুহৃদ মডেল ফেয়ার প্রযোজিত এ চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন হাবিব জাকারিয়া, মানহা, সৈকত ইসলাম, হাসান মাহমুদ, বাবু ও হাসিনুর।
সিনেমাটোগ্রাফিতে স্বরূপ চন্দ্র দে, এডিটিংয়ে শেখ সাদি ও কালার গ্রেডিংয়ে এফ আর আবির।

মু.দেলোয়ার হুসাইন
শিশু-কিশোর সংগঠক
—-

20,326 total views, 6 views today

Facebook Comments

আরও অন্যান্য লেখা