কিশোর কিশোরী সংবাদ ছোট থেকেই যারা বিখ্যাত পুরস্কার ও সম্মাননা প্রতিযোগিতা 

সন্তানকে মুখস্থ করাবেন নাকি আবিষ্কারের নেশা ধরিয়ে দেবেন সেই সিদ্ধান্ত আপনার

ফাতিহা আয়াত নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব এডুকেশনের গিফটেড অ্যান্ড ট্যালেন্টেড প্রোগ্রামের আওতায় ৯৭ নম্বর পেয়ে সিটি ওয়াইড প্রোগ্রামের জন্য মনোনীত হয়ে বর্তমানে জিঅ্যান্ডটি গ্রেড ওয়ানে পড়ছে। ফাতিহা স্টেম ম্যাটারস প্রোগ্রামের আওতায় ব্রুকলিনের এনভায়রনমেন্টাল স্টাডি সেন্টারে ২০১৭ সালের সামার সাফারি ক্যাম্পের জন্য মনোনীত হয় এবং সাফল্যের সঙ্গে অংশ নেয়।

প্রবাসে প্রতিভা স্বীকৃতির সর্বাধিক জনপ্রিয় অনুষ্ঠান এনআরবি তারকা অ্যাওয়ার্ডে ‘স্পেশাল ট্যালেন্ট ক্যাটাগরি’তে এ বছর নিউইয়র্ক প্রবাসী ছয় বছরের শিশু ফাতিহা আয়াতকে পুরস্কৃত করা হয়েছে। নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল শামীম আহসান আয়াতের হাতে এই পুরস্কার তুলে দেন।

গণিত ও বিজ্ঞান শিক্ষায় মুখস্থভিত্তিক প্রচলিত নিয়মের বাইরে নিত্যনতুন পদ্ধতির মাধ্যমে শিশুদের মধ্যে গণিত ও বিজ্ঞানের ভীতি দূর করার প্রয়াসের স্বীকৃতি হিসেবে ফাতিহাকে এই পুরস্কার দেওয়া হয়। ‘সন্তানকে মুখস্থ করাবেন নাকি আবিষ্কারের নেশা ধরিয়ে দেবেন সেই সিদ্ধান্ত আপনার’ এই স্লোগান নিয়ে ফাতিহা কাজ করছে।

এর আগে বিগত থ্যাঙ্কস গিভিং দিবসে আমেরিকার পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের সদস্য কংগ্রেসওমেন গ্রেইস ম্যাং তাঁর কার্যালয়ে ফাতিহাকে এককভাবে সাক্ষাতের আমন্ত্রণ জানান এবং শিশুদের মধ্যে গণিত ও বিজ্ঞানে আগ্রহ সৃষ্টির জন্য ফাতিহাকে বিশেষভাবে ধন্যবাদ জানান। এ ছাড়া কানাডার প্রিভি কাউন্সিলের সদস্য, পার্লামেন্ট সদস্য ও বর্তমান মিনিস্টার অফ স্ট্যাটাস অব উইমেন মরিয়ম মুনসেফ গত বছরের ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবসে জাতিসংঘের ইকোসক চেম্বারে তাঁর বক্তৃতায় ভবিষ্যৎ নভোচারী হিসেবে ফাতিহার কথা উল্লেখ করেন। একই বছর ২২ সেপ্টেম্বর ফাতিহা ইউএন উইমেনের নির্বাহী পরিচালক ফুমযিল ম্লাম্বোর আমন্ত্রণে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত ‘দ্য উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটি এজেন্ডা ইন এ চেঞ্জিং গ্লোবাল কনটেক্সট’ সেমিনারে অংশ নেয়। সেখানে ফাতিহা লিখিত বক্তব্য দেয়।

ফাতিহার বাবা ব্যারিস্টার আফতাব আহমেদ ও মা ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

গত ২৪ অক্টোবর ব্রুকলিন বারাহ হলে আয়োজিত জাতিসংঘ দিবস উদ্‌যাপনের অনুষ্ঠানে ফাতিহা জাতিসংঘে আমেরিকার ইয়ুথ অবজারভার মুনিরা খলিফাকে পরিবেশ দূষণ প্রতিরোধে শিশুদের করণীয় হিসেবে প্রশ্ন রাখে এবং ব্রুকলিন বরো প্রেসিডেন্টসহ উপস্থিত অন্যান্য জাতিসংঘ নেতাদের ভূয়সী প্রশংসা কুড়ায়। ফাতিহা গত বছরের এপ্রিলে কলম্বিয়া ও ডিসকভারি স্পেস শাটল নিয়ে সাতশবার পৃথিবীকে প্রদক্ষিণকারী বিখ্যাত নভোচারী ডন থমাসের সঙ্গে কেনেডি স্পেস সেন্টারে সাক্ষাৎ করে নভোচারী হতে তাঁর মূল্যবান দিক নির্দেশনা গ্রহণ করে। এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে ফাতিহা কুয়ালালামপুরে অবস্থিত ইসলামিক আর্ট মিউজিয়াম অব মালয়েশিয়া থেকে ব্রোঞ্জ সার্টিফিকেট লাভ করে।

ছোটদের বন্ধু


আরও পড়ুনঃ

 

88,206 total views, 232 views today

Facebook Comments

আরও অন্যান্য লেখা