বয়স ১৪ তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সে!

Read Time:2 Minute, 14 Second

ইংল্যান্ডের লিকেস্টার বিশ্ববিদ্যালয়ে ১৪ বছরের মুসলিম কিশোর হলো গণিতের অধ্যাপক। তাকে লিকেস্টার বিশ্ববিদ্যালয় অতিথি অধ্যাপক রূপে নিযুক্ত করা হয়েছে।

রিপোর্ট অনুযায়ী শিক্ষার্থীদের পড়ানোর পর এই বিশ্ববিদ্যালয়ে নিজের ডিগ্রিও নিচ্ছেন। তাকে বিশ্ববিদ্যালয়ের সর্বকনিষ্ঠ ছাত্র এবং অধ্যাপক বলা হয়।

গণিতের প্রতি অবিশ্বাস্য জ্ঞান দেখার পর তার আত্মীয় স্বজন তাকে “মানব ক্যালকুলেটর” বলেছে। ইয়াশা এসলের বাবা মুসা এসলে প্রতিদিন তাকে গাড়িতে করে বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসেন এবং ছেলের এই কৃতিত্বতে গর্বিত বোধ করেন। ইয়াশা ডিগ্রি কোর্স করার পর পিএইচডি করবেন।

অধ্যাপক ইয়াশা এসলে বলেছেন, আপনার জীবনের এটা শ্রেষ্ঠ বছর। আমার চাকরির করার থেকে বেশি বালো লাগে ১৩ বছর বয়স থেকে নির্বাচকদের সাহায্য করা।

ইয়াশা ১৩ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করে তার বয়স কম ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয়ের প্যানেল তার গণিতের জ্ঞান দেখে অবাক হয়ে যান।
এরপর তাকে অতিথি অধ্যাপক রূপে নির্বাচিত করা হয়।

ইরানের ইয়াশাকে অতিথি অধ্যাপক রূপে নিযুক্ত করার আগে বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ উন্নয়ন বিভাগকে লেইসেস্তের কাউন্সিলের কাছ থেকে বিশেষ অনুমতি নিতে হয়েছে। লেইসেস্তের কাউন্সিলের কাছে যখন এই প্রস্তাবটি পাঠানো হয় প্রথমে তিনি বিশ্বাস করেননি। কর্তৃপক্ষ য়শার সাথে দেখা করার পর অবাক হয়ে যান।

– কালেরকন্ঠ

0 0

About Post Author

ছোটদেরবন্ধু

সুন্দর আগামীর স্বপ্ন দেখতে দেখতে জীবনের এক একটি দিন পার করা।সেই ধারাবাহিকতায় ছোটদেরবন্ধু গড়ে উঠছে তিল তিল করে।
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Facebook Comments